মেনু নির্বাচন করুন
পাতা

ইনোভেশন টিমের কার্যবিবরণী পাতা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জেলা প্রশাসকের কার্যালয়

গাইবান্ধা

(আইসিটি শাখা)

www.gaibandha.gov.bd

 

স্মারক নং-০৫.৫৫.৩২০০.০১২.০১.০৬২.১৮.২৫০(১০০)

 তারিখ:

০৯ পৌষ ১৪২৫।

২৩ ডিসেম্বর-২০১৮।

 

নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক জেলা ইনোভেশন টিমের ডিসেম্বর-২০১৮ মাসের সভার কার্যবিবরণী

 

সভাপতি                   :         এ, বি, এম সাদিকুর রহমান (উপসচিব)

                                       অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)

গাইবান্ধা ।

 

সভার তারিখ     :         ১৮ ডিসেম্বর-২০১৮ ।

সভার সময়       :         বেলা ১২:45 ঘটিকা।

সভার স্থান        :         জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ।

সভায় উপস্থিত সদস্যগণের তালিকা পরিশিষ্ট ‘ক’ দ্রষ্টব্য।

 

সভায় উপস্থিত জেলা ইনোভেশন টিমের সদস্যগণকে স্বাগত জানিয়ে সভাপতি সভার কাজ আরম্ভ করেন। তিনি জানান যে, ২০১৮-২০১৯ অর্থ বছরের জন্য জেলা ও উপজেলা পর্যায়ে নতুনভাবে উদ্ভাবন কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের প্রণীত নির্দেশনা জেলা ও উপজেলা পর্যায়ের সকল দপ্তরে প্রেরণ করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ তথা রূপকল্প ২০২১ বাস্তবায়নে দাপ্তরিক কার্যক্রম গতিশীল করার জন্য সকল সরকারি দপ্তরের বার্ষিক উদ্ভাবনী কর্মপরিকল্পনা ও উদ্ভাবনী উদ্যোগ আবশ্যিকভাবে থাকার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণের সাথে ০৮টি বিভাগের বিভাগীয় কমিশনারসহ সকল জেলা প্রশাসকগণের সাথে ২৬ জুন ২০১৬ খ্রিষ্টাব্দ তারিখে ভিডিও কানফারেন্স অনুষ্ঠিত হয়। উক্ত ভিডিও কনফারেন্সে প্রদত্ত নির্দেশনা সকল দপ্তরে প্রেরণ করা হয়েছে। সরকারি দপ্তরসমূহের বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা প্রণয়ন পূর্বক এক বা একাধিক উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করে তা কার্যকরভাবে এগিয়ে নেয়ার বিষয়ে অনুরাধ জানানো হয়েছে। এছাড়া One Office One Idea শীর্ষক কর্মসূচির আওতায় মন্ত্রিপরিষদ বিভাগ, ই-গভর্নেন্স শাখার ১৮-০৪-২০১৬ তারিখের ০৪.০০.০০০০.৮৩১.৪৫.০১১. ১৫-১৪৭ নং পত্রের নির্দেশনা সঠিকভাবে বাস্তবায়ন নিশ্চিত করার বিষয়টি জেলা ও উপজেলা পর্যায়ের সকল দপ্তর প্রধানকে পত্র মারফত জানিয়ে দেয়া হয়েছে। উদ্ভাবন চর্চার বিষয়টিকে প্রাতিষ্ঠানিক রূপ প্রদানের লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, মন্ত্রিপরিষদ পরিষদ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনায় জনগণের দোরগোড়ায় হয়রানিমুক্ত নাগরিক সেবা পৌঁছানোর নিমিত্ত সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণের উদ্ভাবনী চেতনা বাস্তবায়নের বিষয়ে সভায় গুরুত্বারোপ করেন। তিনি উল্লেখ করেন একটি উদ্ভাবনী উদ্যোগ সফল হলে সারাজেলায় বা সারাদেশে উদ্যোগটি জনকল্যাণে ছড়িয়ে দেয়ার সুযোগ রয়েছে। অতঃপর সভায় নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক জেলার কার্যক্রম তুলে ধরে আলোচনা করা হয়।

 

০২.     ফেসবুক পেজের মাধ্যমে নাগরিক সেবা :

সভাপতি জানান যে, জনগণের দোরগোড়ায় হয়রানিমুক্ত সেবা পৌঁছানোর লক্ষ্যে সারাদেশের ন্যায় জেলা প্রশাসন, গাইবান্ধার www.facebook.com/dcgaibandha ফেসবুক পেজ এর মাধ্যমে নানাবিধ সামাজিক সমস্যা মাদক, বন্যা পরিস্থিতি, নদী-ভাঙ্গন, যোগাযোগ, শিক্ষা,স্বাস্থ্য, সন্ত্রাস, নাশকতা ইত্যাদি বিষযে ২০১৬ সালের জুন মাস থেকে অদ্যাবধি নাগরিক সেবা প্রদানের কার্যক্রম অব্যাহত রয়েছে। সকল উপজেলা নির্বাহী অফিসারের দপ্তর এবং উপজেলা ভূমি অফিসসমূহে ফেসবুক পেজ খোলা হয়েছে। জনগণের প্রত্যাশিত সেবা প্রাপ্তি সহজীকরণ এবং জনগণের দোরগোড়ায় হয়রানিমুক্ত সেবা পৌঁছানোর লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার বিধি সঠিকভাবে অনুসরণ করে জনকল্যাণে ফেসবুকের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার বিষয়ে তিনি সভায় অনুরোধ জানান

 

০৩.     শিক্ষক বাতায়নে রেজিস্টেশন কার্যক্রম :

 

সভাপতি জানান যে, বর্তমানে মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমে জেলায় নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠান বর্তমানে ৫৩২ টি। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪-৫ জন করে শিক্ষক বাতায়নে নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করলে প্রতি মাসেই দুই হাজারের অধিক নিবন্ধন করা সম্ভব। মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রতিমাসে ১,৫০০ হতে ২,০০০ জন শিক্ষকের নিবন্ধনের সুযোগ রয়েছে। এ বিষযে. গাইবান্ধা এখনো অনেক পিঁছিয়ে আছে। গাইবান্ধা জেলার বর্তমান অবস্থার উন্নয়নে এ বিষয়ে সকলকে সুদৃষ্টি দেয়ার জন্য তিনি অনুরোধ জানান।

(চলমান পাতা-০২)

(পাতা-০২)

০৪.     মাল্টিমিডিয়া ক্লাসরম্নম কার্যক্রম :

সভাপতি জানান যে, জেলায় নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর Multimedia Classroom Management System-এ পাঠদান কার্যক্রমের তদারকিতে ঘাটতি হলে শতভাগ অর্জন ধরে রাখা যাবে না। তাই Multimedia Classroom কার্যক্রম কার্যকরভাবে এগিয়ে নিতে উপজেলা নির্বাহী অফিসারগণের পাশাপাশি জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা একাডেমিক সুপারভাইজারগণের তদারকি অব্যাহত রাখতে হবে। মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রম সম্প্রসারণে উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদকে সর্বদা সম্পৃক্ত রেখে উপজেলা পরিষদ/ইউনিয়ন পরিষদের এডিপি/এলজিএসপি অথবা ভূমি হসত্মামত্মর করের ০১% খাতের বরাদ্দ দ্বারা যন্ত্রাংশ ক্রয়ের জন্য সংশ্লিষ্ট দপ্তরের সাথে যোগাযোগ অব্যাহত রাখলে তাদের অধিক্ষেত্র থেকে প্রয়োজনীয় সহায়তা নিয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রম সম্প্রসারণ করা যেতে পারে। 

 

০৫.     ই-ফাইলিং (নথি) কার্যক্রম :

সভাপতি জানান সেবা প্রত্যাশী সর্বস্তরের মানুষের সেবা প্রাপ্তি সহজীকরণে একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই) এর নির্দেশনায় সরকারি ও বেসরকারি সকল ডাক ও নাগরিক আবেদন অনলাইনে গ্রহণ করে NESS এ শতভাগ নিষ্পত্তি করার ফলে NESS  কার্যক্রমে সফলতা দেশের শীর্ষে ছিল বর্তমানে সরকারি ও বেসরকারি সকল ডাক ও নাগরিক আবেদন জেলা প্রশাসনের সিটিজেন কেয়ার থেকে গ্রহণ করে ই-ফাইল (নথি) সিস্টেমে শতভাগ নিষ্পন্ন হয়। NESS সিস্টেমটি পরিমার্জন করে ২০১৬ সালে বর্তমানে ই-ফাইল (নথি) সিস্টেম করা হয়-ফাইল (নথি) সিস্টেমে কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ২০১৬ সালে সরকারি দপ্তরসমূহের ৭৫ জন কর্মকর্তা/কর্মচারীর তিনটি ব্যাচে প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। দ্বিতীয় পর্যায়ে ১৪ ফেব্রুয়ারি ২০১৭ তারিখ থেকে তিনটি ব্যাচসহ ৬টি ব্যাচে জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি দপ্তরসমূহের ১৫০ জন কর্মকর্তা/কর্মচারীকে ই-ফাইল (নথি) সিস্টেমে কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রশিক্ষণ সম্পন্ন হয়২০১৮ সালের জুন মাস পর্যন্ত ৬টি ব্যাচে জেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীসহ আরও ১৫০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ই-ফাইলিং (নথি) সিস্টেমের উপর প্রশিক্ষণ সম্পন্ন সরকারি দপ্তরসমূহে সরকারি ও বেসরকারিভাবে প্রাপ্ত সকল ডাক ও নাগরিক আবেদন অনলাইনে গ্রহণ করে ই-ফাইল (নথি) সিস্টেমে নিষ্পত্তির বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন ।

 

০৬.     জেলা, উপজেলা ও ইউনিয়ন ওয়েব পোর্টাল হালনাগাদকরণ :

সভাপতি জানান জেলা, উপজেলা ও ইউনিয়নের ওয়েব পোর্টালে তথ্য হালনাগাদ করার ক্ষেত্রে ওয়েব পোর্টালের সকল লিঙ্কে তথ্য সঠিক আছে কি না, সকল অফিসের কমপক্ষে ০৮টি ট্যাবে অফিসের তথ্য আছে কি না, ব্যানারের ছবি নিজস্ব ইতিহাস/ঐতিহ্য সম্বলিত কি না, কর্মকর্তা ও কর্মচারীদের তথ্য হালনাগাদ আছে কি না ; সে বিষয়টি নিশ্চিত হয়ে তথ্য হালনাগাদ করার কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে জাতীয় তথ্য বাতায়ন এখন তথ্য বহুল হয়েছে। সরকারি দপ্তরের কর্মকর্তা/কর্মচারীর বদলি অথবা অন্যভাবে পদ শূন্য হলে অথবা কর্মকর্তা/কর্মচারী যোগদান করলে তার তথ্য দপ্তরের নিজস্ব পোর্টালে তথ্যাদি বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই দ্রুত আপডেট করার জন্য তিনি জেলা পর্যায়ের দপ্তর প্রধানকে অনুরোধ করেন।

তিনি আরও জানান মহাপরিচালক (অতিরিক্ত সচিব),তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা এর ০৯-০৫-২০১৮ খ্রিঃ তারিখের ৫৬.০৪.০০০০.০৭.০৩৫.১৫.১৪৮১ নং স্মারক পত্রের নির্দেশনার আলোকে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের ০৭জন টেকনিশিয়ান এবং ৮২টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার মধ্যে ৪৩টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ৪৩জন উদ্যোক্তাসহ ৫০ জনকে নিয়ে ১০-১১ জুলাই ২০১৮ তারিখ দিনব্যাপী ২(দুই) টি ভেন্যুতে ন্যাশনাল ওয়েব পোর্টাল হালনাগাদকরণ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।

 

০৭.     ডিজিটাল সেন্টারের কার্যক্রম :

সভাপতি  জানান যে, ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সক্ষমতা ও আয় বৃদ্ধির লক্ষ্যে ডিজিটাল সেন্টারের জন্য প্রয়োজনীয় কম্পিউটার/যন্ত্রাংশ ক্রয় ও অকেজো যন্ত্রাংশ মেরামত করে সচল রাখতে হবে। কার্যত ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি করে ডিজিটাল সেন্টারের মাধ্যমে নানাবিধ সেবা জনগণের দোরগোড়ায় সহজে পৌঁছে দেয়া সরকারের লক্ষ্য।  তাই ডিজিটাল সেন্টারের ল্যাপটপ/ডেক্সটপ, প্রিন্টার, স্ক্যানার, প্রজেক্টর, স্ক্রিন, ফটোস্ট্যাট মেশিন, ক্যামেরাসহ ব্যবহৃত অন্যান্য যন্ত্রাংশ যাতে বিধি বর্হিভূতভাবে কারো হস্তগত না থাকে বা অন্যভাবে ব্যবহার না হয় সে বিষয়টি কঠোরভাবে তদারকী করার বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।  এ বিষয়ে তদারকী বৃদ্ধিসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তিনি সভায় উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ জানান।

 

০৮.     জাতীয় তথ্য কেন্দ্রের নতুন শর্ট কোড ৩৩৩ এর বহুল প্রচার ও ব্যবহার :

সভাপতি জানান যে, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম,প্রধানমন্ত্রীর কার্যালয়ের ০৪ এপ্রিল-২০১৭ খ্রিস্টাব্দ তারিখের পত্রের মাধ্যমে জাতীয় তথ্য বাতায়নের কল সেন্টারের (১০৪) মাধ্যমে নাগরিক সেবা প্রদানের নির্দেশনা পাওয়া যায়। বিষয়টির বাস্তবায়নে জেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরে প্রাপ্ত নির্দেশনা ইতোমধ্যে প্রেরণ করা হয়েছে। মোবাইল ফোন ব্যবহার করে ঘরে বসেই জাতীয় তথ্য বাতায়নের সকল তথ্য ও সেবা নাগরিকগণ পেতে পারেন এ লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম কর্তৃক জাতীয় তথ্য বাতায়নের একটি কল সেন্টারের কার্যক্রম পরীক্ষামূলকভাবে চলমান যার শর্ট ছিল ১০৪ এবং বর্তমানে  নতুন শর্ট কোর্ড ৩৩৩ নির্ধারণ করা হয়েছে। ১২টি বিভিন্ন সামাজিক সমস্যা যেমন-ভেজাল দ্রব্য উৎপাদন ও বিক্রয়, বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, পরিবেশ  দূষণ, মাদক দ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, চোরাচালান, সরকারি গাছ/সম্পত্তি অবৈধ দখল বা চুরির বিষয়ে জনগণের দোরগোড়ায় সেবা প্রদান নিশ্চিতকরণে জাতীয় কল সেন্টারের নতুন শর্ট কোর্ড ৩৩৩-এর ব্যাপক প্রসারে বিষয়টি সংশ্লিষ্ট সকলের মাঝে বহুল প্রচারের বিষয়ে তিনি অনুরোধ করেন।        (চলমান পাতা-০৩)

(পাতা-০৩)

                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                 

 

০৯.     ইনোভেশন টিমের কার্যক্রম :

সভাপতি জানান সকল সরকারি দপ্তরের বার্ষিক কর্মপরিকল্পনা ও ইনোভেশন উদ্যোগ থাকার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তাগণের সাথে ০৮টি বিভাগের বিভাগীয় কমিশনারসহ সকল জেলা প্রশাসকগণের সাথে অনুষ্ঠিত ভিডিও কানফারেন্সে প্রদত্ত নির্দেশনায় জেলা ও উপজেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরের বার্ষিক ইনোভেশন কর্মপরিকল্পনা প্রণয়ন বাধ্যতামূলক করা হয়েছে।

জনাব মোঃ আব্দুর রহিম সেখ, নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, গাইবান্ধা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মিজানুর রহমান, জনাব উত্তম কুমার রায়, উপজেলা নির্বাহী অফিসার, গাইবান্ধা সদর, জেলা শিক্ষা অফিসার জনাব মোঃ এনায়েত হোসেন সভায় জানান সেবা সহজীকরণের মাধ্যমে জনজগণকে হয়রানিমুক্ত সেবা প্রদানের জন্য কর্মক্ষেত্রে উদ্ভাবন চর্চার ব্যাপক প্রসার ঘটেছে। জেলায় চলমান উদ্ভাবনী উদ্যোগসমূহ কার্যকরভাবে এগিয়ে নেয়ার বিষয়ে মতামত দান করেন।

 

১০.      ই-পর্চা কর্মসূচি :

সভাপতি জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে স্বল্প সময় ও খরচে হয়রানিমুক্তভাবে দ্রুত নাগরিক সেবা প্রদানে জেলা প্রশাসকের কার্যালয়, গাইবান্ধার রেকর্ডরুমে ই-পর্চা কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছেএ কর্মসূচিতে এখন জনগণকে তার প্রত্যাশিত নকলের জন্য আর জেলা প্রশাসকের কার্যালয়ে আসতে হয় না। জনগণ নিকটতম ডিজিটাল সেন্টার থেকে অনলাইনের মাধ্যমে খতিয়ানের আবেদন দাখিল করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কোর্ট ফি প্রদান করেনজেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ডরুম শাখায় অনলাইনে প্রাপ্ত আবেদন অনুযায়ী খতিয়ান তৈরি করে দ্রুততম সময়ে উল্লেখিত নাগরিকের ঠিকানায় ডাকযোগে খতিয়ান পৌঁছে দেয়া হয় খতিয়ান প্রাপ্তিতে জনগণের আর কোনো ভোগান্তি নাইপাশাপাশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সক্ষমতাও বৃদ্ধি পাচ্ছেইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের কর্মপরিধি, সক্ষমতা ও আয় বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ অব্যাহত রাখার জন্য তিনি সকল উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ জানান।

 

সভায় জেলায় চলমান উদ্ভাবনী উদ্যোগসমূহ উপস্থাপন করা হয়। জেলায় চলমান উদ্ভাবনী উদ্যোগসমূহ নিমণরূপ :

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্যোগ বাস্তবায়নকারী কর্মকর্তার নাম,পদবি ও দপ্তর

মন্তব্য

০১

ই-পর্চা

জেলা প্রশাসন, গাইবান্ধা

চলমান

০২

বিদ্যুৎ সংযোগ সহজীকরণ

জনাব  জি এইচ এম ওয়াহেদুল হক

জেনারেল ম্যানেজার,গাইবান্ধা পলস্নী বিদ্যুৎ সমিতি, গাইবান্ধা

চলমান

০৩

মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ

জনাব মোঃ আবুল কালাম আজাদ

প্রধান শিক্ষক, গাইবান্ধা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়।

চলমান

০৪

প্রশিক্ষণ ও প্রশিক্ষণোত্তর ঋণ সহায়তা প্রদান

জনাব মোঃ এনামুল হক

উপজেলা পলস্নী উন্নয়ন অফিসার,সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

০৫

সামাজিক নিরাপত্তা কর্মসূচি ‘‘বয়স্ক ভাতা কার্যক্রম সহজীকরণ’’

জনাব মোঃ মিজানুর রহমান মলিস্নক

উপজেলা সমাজসেবা অফিসার, গাইবান্ধা সদর,গাইবান্ধা

চলমান

০৬

পাঠদান কার্যক্রম আনন্দপূর্ণ আকর্ষণীয় করণের মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ

জনাব আরিফ আহম্মেদ

উপজেলা শিক্ষা অফিসার,পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

০৭

পরিবার পরিকল্পনা নিশ্চিতকরণ (শুরম্নতেই পরিবার পরিকল্পনা)

জনাব মোসাঃ মাহবুবা খাতুন

উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

চলমান

০৮

ম্যানুয়াল পদ্ধতির পাশাপাশি ডিজিটাল পদ্ধতিতে যুব প্রশিক্ষণের আবেদনপত্র গ্রহণ

জনাব জাফর আহমেদ লস্কর

উপজেলা যুব উন্নয়ন অফিসার, গাইবান্ধা সদর,গাইবান্ধা

চলমান

 

০৯

মানসম্মত প্রাথমিক শিক্ষার উন্নয়ন

জনাব মোঃ শরিফুল ইসলাম

প্রধানশিক্ষক,১নং রাঘবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাঘাটা।

চলমান

১০

শিক্ষার গুনগতমান উন্নয়ন নিশ্চিতকরণ

জনাব মোঃ আনোয়ার হোসেন

প্রধান শিক্ষক,উদয়ন  বালিকা উচ্চবিদ্যালয়,সাঘাটা,গাইবান্ধা।

চলমান

১১

৩০ ও ৩১ ধারামতে আপত্তি দায়ের ও আপিল শুনানী

জনাব বিমল কুমার রায়

সহকারী সেটেলমেন্ট অফিসার, সাঘাটা, গাইবান্ধা

চলমান

১২

৩০ ও ৩১ ধারামতে আপত্তি দায়ের ও আপিল শুনানী

জনাব নিরঞ্জন কুমার সরকার

সহকারী সেটেলমেন্ট অফিসার, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

চলমান

(চলমান পাতা-০৪)

(পাতা-০৪)

 

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্যোগ বাস্তবায়নকারী কর্মকর্তার নাম,পদবি ও দপ্তর

মন্তব্য

১৩

সেচযন্ত্রের লাইসেন্স প্রদান ও লাইসেন্স নবায়ন

জনাব মোঃ আশরাফ

সহকারী প্রকৌশলী, বিএডিসি, গাইবান্ধা জোন,গাইবান্ধা

চলমান

১৪

নিরাপদ সবজি উৎপাদন

জনাব এ কে এম সাদিকুল ইসলাম

উপজেলা কৃষি অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

চলমান

১৫

নিরাপদ সবজি উৎপাদন

জনাব এ কে এম মুবিনুম্নজ্জামান চৌধুরী

উপজেলা কৃষি অফিসার, সাঘাটা, গাইবান্ধা

চলমান

১৬

পেনশন কেইস নিষ্পত্তি

জনাব মোঃ হাদিউর রহমান,উপজেলা হিসাবরক্ষণ অফিসার, সাদুলস্নাপুর,গাইবান্ধা

চলমান

১৭

জেলার মৌলিক তথ্য ও চলমান উন্নয়ন কর্মকান্ডের সচিত্র তথ্য সর্বসাধারণের জন্য অনলাইনে প্রকাশ ও সহজ প্রাপ্যতা নিশ্চিতকরণ

বেগম মোছাঃ সাবিহা আক্তার লাকী,জেলা তথ্য অফিসার, গাইবান্ধা

চলমান

১৮

(ক) প্রশিক্ষণ লব্ধ জ্ঞান বাস্তবায়নে শিক্ষকদের সহায়তাকরণ

মোছাছাম্মৎ শামছিয়া আখতার বেগম

সুপারিনটেনডেন্ট,পি,টি,আই, গাইবান্ধা

টেলিফোনঃ ০৫৪১-৫২১৬৯।

চলমান

(খ) স্টুডেন্টস অনলাইন নোটিশ বোর্ড

‘‘ পিটিআই গাইবান্ধা অ্যাপস’’

 

০৯-১০ মে ২০১৬ তারিখে উদ্ভাবন বিষয়ক ০২ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় গৃহীত ১০টি নুতন উদ্ভাবনী উদ্যোগঃ

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্যোগ বাস্তবায়নকারী কর্মকর্তার নাম,পদবি ও দপ্তর

মন্তব্য

০১

কমিউনিটি ক্লিনিকে গর্ভকালীন সেবার মান উন্নয়ন

জনাব ডাঃ মোঃ আইয়ুব খান,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

চলমান

জনাব ডাঃ মোঃ আব্দুল মোকাদ্দেম,উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা

চলমান

জনাব ডাঃ মোঃ শাহিনুল ইসলাম মন্ডল,আবাসিক মেডিকেল অফিসার, গাইবান্ধা সদর হাসপাতাল।

চলমান

জনাব ডাঃ শিহাব মোঃ রেজওয়ানুর রহমান,মেডিকেল অফিসার,গাইবান্ধা সদর হাসপাতাল।

চলমান

০২

শিক্ষকদের পি.আর.এল অনুমোদনের জটিলতা নিরসন

জনাব মোঃ আনোয়ারম্নল ইসলাম,উপজেলা শিক্ষা অফিসার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

বেগম সুলতানা রাজিয়া, উপজেলা শিক্ষা অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

 

০৩

সঠিক মাত্রায় বালাই নাশকের ব্যবহার

জনাব মোঃ আসাদুজ্জামান, উপজেলা  কৃষি অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা

চলমান

বেগম দিলরুবা ইয়াসমিন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা।

চলমান

জনাব গোলাম মোসত্মফা মোঃ জোবাইদুর রহমান,উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, সাদুল্লাপুর, গাইবান্ধা

চলমান

জনাব  কৃষ্ণ রায়, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

০৪

উপজেলায় একটি গ্রাম প্রাণিসম্পদ গ্রাম হিসেবে ঘোষণা

জনাব ডাঃ মোঃ হাদিউজ্জামান,উপজেলা প্রাণিসম্পদ অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা।

চলমান

জনাব ডাঃ আবুল কাশেম মোঃ রম্নহুল আমিন,উপজেলা প্রাণিসম্পদ অফিসার, সাঘাটা, গাইবান্ধা

চলমান

জনাব ডাঃ মোঃ আলতাব হোসেন,ভেটেরিনারী সার্জন, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

জনাব ডাঃ মোছাঃ রেবা বেগম,ভেটেরিনারী সার্জন, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

০৫

অনলাইনে মাধ্যমিক পর্যায়ের শিক্ষক ও কর্মচারীর এমপিও ভুক্তি সহজীকরণ

জনাব মোঃ এনায়েত হোসেন, জেলা শিক্ষা অফিসার, গাইবান্ধা

চলমান

জনাব মুঃ মাহমুদ হোসেন মন্ডল,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ ফজলে এলাহী,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা।

চলমান

জনাব এ কে এম মামুনুর রশীদ,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা ।

চলমান

জনাব মোঃ মিজানুর রহমান,সহকারী শিক্ষক,গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা

চলমান

(চলমান পাতা-০৫)

(পাতা-০৫)

 

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্যোগ বাস্তবায়নকারী কর্মকর্তার নাম,পদবি ও দপ্তর

মন্তব্য

 

০৬

মাতৃত্বকালীন ভাতা প্রাপ্তি সহজীকরণ

উপজেলা মহিলা বিষয়ক অফিসার,সাঘাটা,গাইবান্ধা

চলমান

বেগম মোছাঃ জান্নাতুল ফেরদৌস,উপজেলা মহিলা বিষয়ক অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

বেগম শাহানাজ আক্তার,উপজেলা মহিলা বিষয়ক অফিসার, সাদুল্লাপুর, গাইবান্ধা

সমাপ্ত

০৭

কিশোরীর প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা সৃষ্টি

উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার,  সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

জনাব হরিপদ ঘোষ, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার,সাদুল্লাপুর, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আব্দুল কাইয়ুম আলী,উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার, সাঘাটা, গাইবান্ধা

চলমান

০৮

রোগী কল্যাণ সমিতির কার্যক্রম সহজীকরণ

জনাব মোঃ গোলাম আজম,উপজেলা সমাজসেবা অফিসার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ মিজানুর রহমান মল্লিক,উপজেলা সমাজসেবা অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

চলমান

বেগম রওশন আরা,প্রবেশন অফিসার,জেলা সমাজসেবা কার্যালয়, গাইবান্ধা

চলমান

০৯

মাছ চাষের ক্ষেত্রে সঠিক মাত্রায় বালাই নাশক ব্যবহার।

জনাব প্রদীপ কুমার সরকার,সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আমিনুল ইসলাম,উপজেলা মৎস্য অফিসার, সাদুল্লাপুর, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ মজিবর রহমান, সহকারী মৎস্য অফিসার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

 

নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক ২৭-২৮ ফেব্রুয়ারি ২০১৭ খ্রিঃ দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় গৃহীত ০৮টি উদ্ভাবনী উদ্যোগঃ

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্ভাবনী  উদ্যোগ বাস্তবায়ন কর্মকর্তার নাম, পদবি ও কর্মস্থল

মন্তব্য

০১

সমবায় সমিতির মাধ্যমে ঔষধি বৃক্ষের ঊৎপাদন ও বাজারজাত করণ

জনাব মোঃ তহিদুজ্জামান খন্দকার, জেলা সমবায় অফিসার, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ আব্দুস ছালাম, উপজেলা সমবায় অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আনিছুর রহমান,উপজেলা সমবায় অফিসার,সুন্দরগঞ্জ, গাইবন্ধা

চলমান

জনাব মোঃ আব্দুল কাফী সরকার, উপজেলা সমবায় অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা 

চলমান

 

০২

কৃত্রিম প্রজনন সেবা আধুনিকিকরণ

জনাব ডাঃ মনোজিৎ কুমার সরকার,উপজেলা প্রাণিসম্পদ অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা।

চলমান

জনাব ডাঃ মোঃ শহিদুল ইসলাম আকন্দ,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

ডাঃ এ,এস,এম সাদেকুর রহমান,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সাদুল্লাপুর, গাইবান্ধা।

চলমান

জনাব ডাঃ মোঃ সাহাবুদ্দিন,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সুন্দরগঞ্জ, গাইবান্ধা।

চলমান

০৩

প্রশিক্ষণার্থী বাছাই সহজীকরণ

জনাব মোঃ আইয়ুব আলী,উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, পলাশবাড়ি, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ সহিদুল হক,উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, ফুলছড়ি, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ গোলাম রববানী,উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা সাদুল্লাপুর, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ মজিবর রহমান,উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

চলমান

 

(চলমান পাতা-০৬)

 

(পাতা-০৬)

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্ভাবনী  উদ্যোগ বাস্তবায়ন কর্মকর্তার নাম, পদবি ও কর্মস্থল

মন্তব্য

 

০৪

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের (মাতৃত্ব/ চিকিৎসা) ছুটি প্রদান সহজীকরণ

জনাব মোঃ মেজবাহ উদ্দিন,ইনস্ট্রাক্টর (শারীরিক শিক্ষা) পিটিআই, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ রকিবুল ইসলাম,ইনস্ট্রাক্টর (সাধারণ), পিটিআই, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ সাজু মিয়া,ইনস্ট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার,সুন্দরগঞ্জ, গাইবান্ধা।

চলমান

জনাব ননী গোপাল চন্দ্র বর্মন,সহকারী উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসারের কার্যালয়, সাদুল্লাপুর,গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ মিজানুর রহমান,ইনস্ট্রাক্টর,উপজেলা রিসোর্স সেন্টার, গোবিন্দগঞ্জ,গাইবান্ধা

চলমান

০৫

সেচ যন্ত্র (গভীর নলকূপ) মেরামত সহজীকরণ

জনাব মোঃ আফসার আলী,উপ-সহকারী প্রকৌশলী,বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, গাইবান্ধা সদর।

চলমান

জনাব এ কে এম ওবায়দুলস্নাহ,সহকারী প্রকৌশলী,বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, গোবিন্দগঞ্জ

চলমান

জনাব মোঃ আলী হোসেন,সহকারী প্রকৌশলী,বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ,সাদুল্লাপুর

চলমান

জনাব মোঃ আহসান হাবিব,উপ-সহকারী প্রকৌশলী,বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ সেজান আশরাফ,উপ-সহকারী প্রকৌশলী,বরেন্দ্র বহুমুখী  উন্নয়ন কর্তৃপক্ষ, গাইবান্ধা।

চলমান

০৬

প্রশিক্ষণ সেবা সহজীকরণ

জনাব মোঃ ইউসুফ ভূঞা,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, সাদুল্লাপুর, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ তাজুল ইসলাম আল বেরুনী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, সাঘাটা, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ আকবর আলী  প্রশিক্ষক (আর/এসি),যুব উন্নয়ন অধিদপ্তর, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ হাসান আলী  প্রশিক্ষক (কম্পিউটার),যুব উন্নয়ন অধিদপ্তর, গাইবান্ধা।

চলমান

০৭

স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও স্থানীয় জনগণকে অবকাঠামো উন্নয়নে সামাজিক যোগাযোগের মাধ্যমে সহযোগিতা প্রদান।

জনাব মোঃ আবুল কালাম আজাদ,উপজেলা প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, গাইবান্ধা সদর।

চলমান

জনাব মোঃ আহসান কবির,সিনিয়র সহঃ প্রকৌশলী,নির্বাহী প্রকৌশলীর কার্যালয়,স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ ছাবিউল ইসলাম,উপজেলা প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর,সাঘাটা, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ শাহিদুল ইসলাম,সহকারী প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলীর কার্যালয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, গাইবান্ধা।

চলমান

০৮

ইউনিয়ন ভিত্তিক মৎস্য সেবা ক্লিনিক

জনাব মোঃ ফেরদৌস আলী,সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আবু সাঈদ,সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, গাইবান্ধা সদর,গাইবান্ধা

চলমান

জনাব  মোঃ আসাদুজ্জামান,উপজেলা মৎস্য অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ ফজল ইবনে কাওছার আলী, উপজেলা মৎস্য অফিসার, সাঘাটা, গাইবান্ধা                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                 

চলমান

 

সকল দপ্তরের উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ এবং চলমান উদ্ভাবনী প্রকল্পসমূহের কার্যক্রম আরও গতিশীল করে কার্যকরভাবে এগিয়ে নেয়ার লক্ষ্যে সভায় নিমেণাক্ত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়।

 

 

     সিদ্ধান্তসমূহ

 

(০১)    উদ্ভাবনী উদ্যোগ গ্রহণকারী কর্মকর্তাগণকে দক্ষতার সাথে তাঁদের উদ্ভাবনী কার্যক্রম চলমান রাখতে হবে। উদ্ভাবনী উদ্যোগ সফলভাবে এগিয়ে নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য জেলা পর্যায়ের সকল দপ্তর প্রধান তথা মেন্টরগণকে অনুরোধ করা হয়।

(চলমান পাতা-০৭)

(পাতা-০৭)

 

 

(০২)    স্বল্প সময় ও খরচে জনগণের দোরগোড়ায় হয়রানিমুক্ত সেবা পৌঁছানের লক্ষ্যে উদ্ভাবনী প্রকল্প গ্রহণকারী কর্মকর্তার উদ্ভাবনী কার্যক্রম সঠিকভাবে এগিয়ে নিতে মনিটরিং অব্যাহত রাখার ও প্রয়োজনয়ি সহযোগিতার পাশাপাশি স্ব^-স্বব অধিক্ষেত্র থেকে সুবিধাদি প্রদানের জন্য জেলা পর্যায়ের সকল দপ্তর প্রধানকে অনুরোধ করা হয়।

 

(০৩)    কোন কর্মকর্তার বদলীজনিত কারণে তাঁর ইনোভেশনটি কোনো ভাবেই বন্ধ রাখা যাবে না। দপ্তরের অন্য কর্মকর্তার মাধ্যমে উদ্যোগটি সমাপ্তির পদক্ষেপ গ্রহণ করে তা অব্যাহত রাখতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ অব্যাহত রাখার জন্য জেলা ও উপজেলা পর্যায়ের দপ্তর প্রধানগণকে অনুরোধ করা হয়।

 

(০৪)    উপজেলা ভূমি অফিসসমূহে Help desk চালু করে নতুন ইনোভেশন উদ্যোগ গ্রহণ করে বাসত্মবায়নের কার্যক্রম গ্রহণ করতে হবে। সহকারী কমিশনার (ভূমি) এ বিষয়টি নিশ্চিত করবেন এবং উপজেলা নির্বাহী অফিসারগণকে বিষয়টি তদারকি করার জন্য অনুরোধ করা হয়। 

 

(০৫)    জেলা, উপজেলা ও ইউনিয়নের ওয়েব পোর্টালের সকল লিঙ্কে অফিসের তথ্য আছে কিনা, ব্যানারের ছবি নিজস্ব ইতিহাস/ ঐতিহ্য সম্বলিত কিনা,কর্মকর্তা-কর্মচারীর তথ্য হালনাগাদ আছে কিনা সে বিষয়টি নিশ্চিত করে জাতীয় তথ্য বাতায়নে সকল তথ্যাদি বাংলা ও ইংরেজি উভয় ভাষাতে হালনাগাদ করার জন্য জেলা পর্যায়ের দপ্তর প্রধানকে অনুরোধ করা হয়।

 

(০৬)    জেলায় নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়া ক্লাসরম্নম কার্যকরভাবে অব্যাহত রাখতে হবে। জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, গাইবান্ধাকে বিষয়টি নিশ্চিত করার জন্য অনুরোধ করা হয়।

 

(০৭)    নতুন মাল্টিমিডিয়া ক্লাসরুম সৃষ্টির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নে প্রয়োজনীয় যন্ত্রাংশ ক্রয়ের উদ্যোগ গ্রহণ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানের জন্য জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হয়।

 

(০৮)    মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রম সফলভাবে কার্যকর রেখে নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক মাল্টিমিডিয়া ক্লাস গ্রহণের রিপোর্ট যথাযথভাবে ড্যাশবোর্ডে আপলোড করতে হবে। সকল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও একাডেমিক সুপারভাইজারগণকে এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানের জন্য জেলা শিক্ষা অফিসারকে অনুরোধ করা হয়।

 

(০৯)    মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার তথ্য নিয়মিতভাবে আপলোড তদারকির জন্য মাল্টিমিডিয়া ড্যাশবোর্ড http://mmc.e-service.gov.bd./ওয়েবসাইট চেক করতে হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও একাডেমিক সুপারভাইজারগণকে এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানের জন্য জেলা শিক্ষা অফিসারকে অনুরোধ করা হয়।

 

(১০)    ইউনিয়ন ডিজিটাল সেন্টার ম্যানেজমেন্ট সিস্টেম নিয়মিতভাবে তথ্য আপলোড তদারকির জন্য http://dcms.e-service. gov.bd./ওয়েবসাইট চেক করতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল উপজেলা নির্বাহী অফিসারগণকে  অনুরোধ করা হয়।

 

(১১)     ডিজিটাল সেন্টারের ব্যবহৃত মালামালের যথাযথ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে তদারকী বৃদ্ধির জন্য উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হলো।

 

(১২)    ইউনিয়ন ডিজিটাল সেন্টারের কম্পিউটার/যন্ত্রাংশ ক্রয় ও অকেজো যন্ত্রাংশ মেরামত করে কার্যক্ষম রাখতে এবং উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিকল্পে প্রশিক্ষণ প্রদান এবং ডিজিটাল সেন্টারে সকল সেবা কার্যকরভাবে চালু রাখার লক্ষ্যে প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখতে হবে। উপজেলা নির্বাহী অফিসারগণকে বিষয়টি নিশ্চিত করার জন্য অনুরোধ করা হয়।

 

(১৩)    জেলা ও উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ সম্পন্ন সকল সরকারি দপ্তরে ই-ফাইলিং (নথি)  সিস্টেমে ডাক গ্রহণ ও ডাক নিষ্পত্তির কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সংল্লিষ্ট দপ্তর প্রধানকে অনুরোধ করা হয়।

 

(১৪)    বিভিন্ন সমস্যা/অভাব/অভিযোগের বিষয়ে সকল দপ্তরে গণশুনানী পরিচালনা করে সাধারণ জনগণ সহ সেবা প্রত্যাশিদের  পরামর্শ/ প্রতিকার প্রদানের জন্য সংশ্লিষ্ট দপ্তর প্রধানকে অনুরোধ করা হয়।

 

(১৫)    প্রতিমাসে উপজেলা ইনোভেশন টিমের সভা আয়োজন করে চলমান উদ্ভাবনী উদ্যোগসমূহ কার্যকরভাবে এগিয়ে নেয়ার এবং সভার কার্যবিবরণী প্রতিমাসের ১-৩ তারিখের মধ্যে প্রেরণ নিশ্চিত করার জন্য উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হয়।

 

(১৬)    বিভিন্ন সামাজিক সমস্যা যেমন-ভেজাল দ্রব্য উৎপাদন ও বিক্রয়, বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, পরিবেশদূষণ, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, চোরাচালান, সরকারি গাছ/সম্পত্তি অবৈধ দখল বা চুরির বিষয়ে সেবা প্রদান নিশ্চিতকরণে উপজেলা নির্বাহী অফিসারগণকে জাতীয় তথ্য বাতায়নের নতুন শর্ট কোর্ড ৩৩৩-এর যথাযথ ব্যবহার নিশ্চিত করার জন্য অনুরোধ করা হয়। 

 

 

(চলমান পাতা-০৮)

(পাতা-০৮)

 

 

(১৭)    জেলা ও উপজেলার বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন অগ্রগতি মূল্যায়ন নির্দেশিকা, ২০১৮-২০১৯ এবং জেলা পর্যায়ের বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা ও বাসত্মবায়ন অগ্রগতি মূল্যায়ন কাঠামো, ২০১৮-২০১৯ অনুযায়ী জেলা পর্যায়ের ২০১৮-২০১৯ অর্থ বছরের বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা প্রণয়ন করে জরুরী ভিত্তিতে জেলা প্রশাসকের কার্যালয়ে (জেলা ইনোভেশন টিম) বরাবর (সফ্ট কপি/word file: e-mail: dcgaibandha@mopa.gov.bd) প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়ে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা পর্যায়ের সকল দপ্তর প্রধান এবং উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হয়।                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                   

 

পরিশেষে জিডিটাল বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন সরকারি দপ্তরে নতুন নতুন উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ এবং চলমান উদ্ভাবনী উদ্যোগসমূহ বাসত্মবায়নে আরও আন্তরিক হওয়ার আহবান জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

 

 

 

 

এ,বি,এম সাদিকুর রহমান

(উপসচিব)

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)

গাইবান্ধা

জেলা ইনোভেশন অফিসার

ফোন: +৮৮০৫৪১-৫১২৬১ (অ)।

         

      সদয় অবগতি/অবগতি ও কার্যার্থেঃ

 

০১। সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

০২। মহাপরিচালক (প্রশাসন), প্রধানমন্ত্রীর কার্যালয় ও  প্রকল্প পরিচালক, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, ঢাকা।

০৩। বিভাগীয় কমিশনার, রংপুর বিভাগ, রংপুর।

০৪। জেলা............................................................................................................অফিসার (সকল),গাইবান্ধা ।

০৫। উপজেলা নির্বাহী অফিসার (সকল)................................................................................................গাইবান্ধা।

০৬। উপজেলা ........................................................................................................অফিসার (সকল),গাইবান্ধা।

০৭। সহকারী প্রোগ্রামার, জেলা প্রশাসকের কার্যালয়, গাইবান্ধা। ওয়েব সাইটে প্রকাশের জন্য অনুরোধ করা হলো।

০৮। সি এ টু ডিসি, জেলা প্রশাসকের কার্যালয়, গাইবান্ধা (জেলা প্রশাসক মহোদয়ের সদয় অবগতির জন্য)।

০৯। অফিস কপি।

 

 

 

 

 

 

 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter