মেনু নির্বাচন করুন
পাতা

ইনোভেশন টিমের কার্যবিবরণী পাতা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জেলা প্রশাসকের কার্যালয়

গাইবান্ধা

(আইসিটি শাখা)

www.gaibandha.gov.bd

 

 

 

 

স্মারক নং-০৫.৫৫.৩২০০.০১২.০১.০৩১.১৭-২৯৩

 তারিখ:

২৩ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ।

 ০৮ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ।

 

নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক জেলা ইনোভেশন সার্কেলের কার্যবিবরণী

 

 

সভাপতি              :           গৌতম চন্দ্র পাল

                                    জেলা প্রশাসক

গাইবান্ধা ।

 

সভার তারিখ         :           ২৭ সেপ্টেম্বর ২০১৭ খ্রিষ্টাব্দ।

সভার সময়           :           বেলা ০৩:০০ ঘটিকা।

সভার স্থান            :           জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ।

সভায় উপস্থিত সদস্যগণের তালিকা পরিশিষ্ট ‘ক’ দ্রষ্টব্য।

 

জেলা ইনোভেশন টিমের সদস্য, জেলা ও উপজেলা পর্যায়ে উদ্ভাবনী প্রকল্প বাসত্মবায়নকারী কর্মকর্তা, জেলা পর্যায়ের বিভাগীয় কর্মকর্তা, মেন্টর, সকল উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) ও নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক দুইদিনব্যাপী কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাবৃন্দকে স্বাগত জানিয়ে সভাপতি জেলা ইনোভেশন সার্কেলের কার্যক্রম আরম্ভ করেন। সভাপতি জানান ০৪এপ্রিল ২০১৭ খ্রিস্টাব্দ তারিখ দ্বিতীয় দফায় জেলা ইনোভেশন সার্কেল অনুষ্ঠিত হয়েছে। একটি কাজ গতানুগতিক ধারার বাহিরে সময় ও অর্থের সাশ্রয়ে সহজভাবে সম্পাদনের উদ্ভাবনী চিন্তাই হচ্ছে ইনোভেশন। একটি উদ্যোগ সফল হলে সারাজেলায় বা সারাদেশে রেপিস্নকেশনের সুযোগ রয়েছে। উদ্ভাবনী চিমত্মা-চেতনা নিয়ে সকলকে কাজ করার তিনি আহবান জানান। অতঃপর নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক জেলায় চলমান কার্যক্রমের প্রেজেন্টেশন ধারাবাহিকভাবে সার্কেলে তুলে ধরে আলোচনা করা হয়।

 

 

নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক জেলার কার্যক্রমঃ

 

০২.     ফেসবুক পেজের মাধ্যমে নাগরিক সেবাঃ

 

সভাপতি জানান উদ্ভাবন চর্চার বিষয়টিকে প্রাতিষ্ঠানিক রূপ প্রদানের নিমিত্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম(এটুআই), মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনায়  স্বল্প সময় ও খরচে জনগণের দোরগোড়ায় হয়রানিমুক্ত সেবা পৌঁছানোর লক্ষ্যে সারাদেশের ন্যায় জেলা প্রশাসন, গাইবান্ধার www.facebook.com/dcgaibandha ফেসবুক পেজ এর মাধ্যমে নানাবিধ সামাজিক সদস্যা, মাদক, বন্যা পরিস্থিতি, নদী-ভাঙ্গন, যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, সন্ত্রাস, নাশকতা ইত্যাদি বিষযে ২০১৬ সালের জুন মাস থেকে নাগরিক সেবা প্রদান করা হয়েছে এবং সেবা প্রদানের কার্যক্রম অব্যাহত রয়েছে। সকল উপজেলা নির্বাহী অফিসারের দপ্তর এবং উপজেলা ভূমি অফিসসমূহে ফেসবুক পেজ খোলা হয়েছে। জনগণের প্রত্যাশিত সেবা প্রাপ্তি সহজীকরণ এবং জনগণের দোরগোড়ায় হয়রানিমুক্ত সেবা পৌঁছানোর লক্ষ্যে জেলা এবং উপজেলা পর্যায়ের অন্যান্য সকল দপ্তরসমূহে ফেসবুক পেজ খোলার বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।

 

 

০৩.     শিক্ষক বাতায়নে রেজিস্টেশন কার্যক্রমঃ

 

সভাপতি জানান যে, শিক্ষক বাতায়নে গাইবান্ধা জেলায় নিবন্ধন অন্যান্য জেলার তুলনায় অনেক কম। বর্তমানে মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমে জেলায় নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠান ৪৬৫ টি। এ সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি হতে ০৫ জন করে শিক্ষক শিক্ষক বাতায়নে নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করলে এক মাসেই দুই হাজারের অধিক নিবন্ধন করা সম্ভব। মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান থেকে অক্টোবর-২০১৭ মাসের মধ্যে ১,৫০০ হতে ২,০০০ জন শিক্ষকের নিবন্ধনের সুযোগ রয়েছে। গাইবান্ধা জেলার বর্তমান অবস্থার উন্নয়ন ঘটাতে হলে এ বিষয়ে সকলকে সুনজর দিয়ে লেগে থাকার জন্য তিনি সার্কেলে গুরম্নত্বারোপ করেন।

 

০৪.     মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমঃ

 

 

সভাপতি জানান যে, মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমে জেলায় নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠান ৪৬৫ টি। নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক সত্মরে ৩৬৯ টি, উচ্চ মাধ্যমিক সত্মরে ৫৬ টি ও প্রাথমিক সত্মরে ৪০ টি। শিক্ষা প্রতিষ্ঠানে MMC কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে শিক্ষকবৃন্দের Multimedia Classroom Management System-এর সঠিক চর্চা ও প্রয়োগ সম্পর্কে সম্যক জ্ঞান ও স্বচ্ছ ধারণা থাকা অত্যাবশ্যক। এ বিষয়ে কোন ঘাটতি থাকলে ইনহাউজ প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে Multimedia Classroom Management System প্রয়োগের ঘাটতি পূরণ করতে হবে। আগস্ট-২০১৭ মাসে গাইবান্ধা জেলার অবস্থান ১০০% নিয়ে সারাদেশের শীর্ষে ছিল।

(চলমান পাতা-০২)

 

(পাতা-০২)

 

২৬ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত তথ্যানুযায়ী এ জেলার দুইটি উপজেলা সেপ্টেম্বর ২০১৭ মাসে মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমে শতভাগ অর্জন হয়নি। গোবিন্দগঞ্জ উপজেলার মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমে পাঠদানের অগ্রগতি ৯৮% ও সাদুল্লা‌পুর উপজেলার মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমে পাঠদানের অগ্রগতি ৯৩%। মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমে পাঠদানের অগ্রগতি শতভাগ ধরে রাখতে কোনো অন্যায় বা অনৈতিক কর্মকান্ডের আপোষ করা হবে না। সরকারি নির্দেশনা বাস্তবায়নে কোনো অজুহাত গ্রহণ যোগ্য নয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সজাগ দৃষ্টি রাখার জন্য তিনি সার্কেলে পরামর্শ প্রদান করেন।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সুন্দরগঞ্জ জানান যে Multimedia Classroom Management System-এ পাঠদান পরিচালনার ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকগণকে আরও অন্তরিক হওয়া প্রয়োজন। আমাদের মনিটরিং-এ কোন কমতি হচ্ছে না।

 

সভাপতি আরো জানান শিক্ষা প্রতিষ্ঠানের MMC কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব উদ্যোগে মাল্টিমিডিয়া ক্লাসরুম পরিচালনার প্রয়োজনীয় যন্ত্রাংশ ক্রয়ের উদ্যোগ গ্রহণ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণকে এ বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্য জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে সুনজর রাখার বিষয়ে তিনি সার্কেলে গুরুত্বারোপ করেন। পাশাপাশি মাল্টিমিডিয়া ক্লাসরুম সম্প্রসারণে উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদকে সর্বদা সম্পৃক্ত রেখে উপজেলা পরিষদ/ইউনিয়ন পরিষদের এডিপি/এলজিএসপি অথবা ভূমি হস্তান্তর করের ০১% খাতের বরাদ্দ হতে যন্ত্রাংশ ক্রয় করে সরবরাহের উদ্যোগ গ্রহণ করতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি উপজেলা নির্বাহী অফিসারগণকে নির্দেশনা প্রদান করেন।

   অতঃপর সেপ্টেম্বর ২০১৭ মাসের ২৬-০৯-২০১৭ খ্রিঃ তারিখ পর্যন্ত জেলার মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমের উপজেলাভিত্তিক গড় আপলোডের তথ্য সার্কেলে উপস্থাপন করা হয়। উপজেলাওয়ারী মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রমের গড় আপলোডের হার নিম্নরূপঃ

 

ক্রমিক নং

উপজেলার জেলার নাম

মাল্টিমিডিয়া প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা

মাল্টিমিডিয়া ক্লাসরুমের  মাধ্যমে পাঠদান (মাসিক শতকরা গড় )

০১

ফুলছড়ি

১৯ টি

১০০.০০ %

০২

গাইবান্ধা সদর

৬৫ টি

১০০.০০ %

০৩

গোবিন্দগঞ্জ

৯৬ টি

৯৮.৯৬ %

০৪

পলাশবাড়ী

৫৬ টি

১০০.০০ %

০৫

সাদুল্লাপুর

৮১ টি

৯৩.৮৩ %

০৬

সাঘাটা

৫০ টি

১০০.০০ %

০৭

সুন্দরগঞ্জ

৯৮ টি

১০০.০০ %

                                                               মোট ৪৬৫টি

১০০.০০ %

 

০৫.       ই-ফাইলিং (নথি) কার্যক্রমঃ

 

সভাপতি জানান সেবা প্রত্যাশী সর্বস্তরের মানুষের সেবা প্রাপ্তি সহজীকরণে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই) এর নির্দেশনায় সরকারি ও বেসরকারি সকল ডাক ও নাগরিক আবেদন অনলাইনে গ্রহণ করে NESS এ শতভাগ নিষ্পত্তি করার ফলে NESS  কার্যক্রমে সফলতা দেশের শীর্ষে ছিল । বর্তমানে সরকারি ও বেসরকারি সকল ডাক ও নাগরিক আবেদন জেলা প্রশাসনের হেলপ ডেক্স থেকে গ্রহণ করে ই-ফাইল (নথি) সিস্টেমে শতভাগ নিষ্পন্ন হয়। NESS সিস্টেমটি পরিমার্জন করে বর্তমানে ই-ফাইল (নথি) সিস্টেম করা হয়। ই-ফাইল (নথি) সিস্টেমে কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ২০১৬ সালে সরকারি দপ্তরসমূহের ৭৫জন কর্মকর্তা/কর্মচারীর তিনটি ব্যাচে প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। দ্বিতীয় পর্যায়ে ১৪ ফেব্রুয়ারি ২০১৭ তারিখ থেকে তিনটি ব্যাচসহ ৬টি ব্যাচে জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি দপ্তরসমূহের ১৫০ জন কর্মকর্তা/কর্মচারীকে ই-ফাইল (নথি) সিস্টেমে কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। আরও ৬টি ব্যাচের প্রশিক্ষণ অতিশিঘ্রই শুরু করা হবে। প্রশিক্ষণ সম্পন্ন সরকারি দপ্তরসমূহে সরকারি ও বেসরকারি সকল ডাক ও নাগরিক আবেদন অনলাইনে গ্রহণ করে ই-ফাইল (নথি) সিস্টেমে নিষ্পত্তির বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।

 

০৬.     জেলা,উপজেলা ও ইউনিয়ন ওয়েব পোর্টাল হালনাগাদকরণঃ

 

সভাপতি জানান জেলা, উপজেলা ও ইউনিয়নের ওয়েব পোর্টালে তথ্য হালনাগাদ করার ক্ষেত্রে ওয়েব পোর্টালের সকল লিঙ্কে তথ্য সঠিক আছে কি না, সকল অফিসের কমপক্ষে ০৮টি ট্যাবে অফিসের তথ্য আছে কি না, ব্যানারের ছবি নিজস্ব ইতিহাস/ঐতিহ্য সম্বলিত কি না, কর্মকর্তা ও কর্মচারীদের তথ্য হালনাগাদ আছে কি না সে বিষয়টি নিশ্চিত করে প্রয়োজনীয় তথ্য হালনাগাদ করার কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে জাতীয় তথ্য বাতায়ন এখন তথ্য বহুল হয়েছে। এখনও অনেক অফিসে তথ্যাদি হাল নাগাদ না থাকায় ক্রটি পরিলক্ষিত হচ্ছে। এটি চলমান কাজ। সরকারি দপ্তরের কর্মকর্তা/কর্মচারীর বদলি অথবা অন্যভাবে পদ শূন্য অথবা কর্মকর্তা/কর্মচারী যোগদান করলে তার তথ্য দপ্তরের নিজস্ব পোর্টালে দ্রত আপডেট করতে হবে।  

(চলমান পাতা-০৩)

 

(পাতা-০৩)

 

তিনি আরও জানান  বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পোর্টালে বাংলা ও ইংরেজি উভয় ভাষাতে তথ্যাদি হালনাগাদ করার জন্য একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা এসেছে। এ বিষয়ে সকল দপ্তরে নির্দেশনা প্রেরণ করা হয়েছে। সকল সরকারি দপ্তরের পোর্টালে নিজ নিজ অংশে কর্মকর্তা/কর্মচারীর তথ্যসহ অন্যান্য তথ্যাদি অক্টোবর ২০১৭ মাসের মধ্যেই বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই হালনাগাদকরণের কাজ সম্পাদন করতে হবে।

 

০৭.     ডিজিটাল সেন্টারের কার্যক্রমঃ

 

সভাপতি জানান মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম) এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশনায় নবনির্বাচিত চেয়ারম্যানদের শপথ গ্রহণকালে ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের  সাথে সমঝোতা চুক্তি হয়েছে। ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের  সক্ষমতা ও আয় বৃদ্ধির লক্ষ্যে ডিজিটাল সেন্টারের জন্য প্রয়োজনীয় কম্পিউটার/যন্ত্রাংশ ক্রয় ও অকেজো যন্ত্রাংশ মেরামত করে কার্যক্রম রাখতে বলা হয়। কার্যত ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি করে নানাবিধ সেবা ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রদান করে জনগণের দোরগোড়ায় সহজে হয়রানিমুক্ত সেবা পৌঁছে দেয়া সরকারের লক্ষ্য । কিন্তু লক্ষ্য করা যাচ্ছে বা কিছু কিছু অভিযোগও এসেছে যে ডিজিটাল সেন্টারের মালামাল ইউপি সচিব বা চেয়ারম্যান নিজের ইচ্ছা মত ব্যবহার করছে।  ডিজিটাল সেন্টারের ল্যাপটপ/ডেক্সটপ, প্রিন্টার, স্ক্যানার, প্রজেক্টর, স্ক্রিন, ফটোস্ট্যাট মেশিন ইত্যাদি যাতে বিধি বর্হিভূতভাবে কারো হস্তগত না থাকে বা অন্যভাবে ব্যবহার না হয় সে বিষয়টি কঠোরভাবে মনিটরিং-এ রাখার এবং ডিজিটাল সেন্টারগুলোর আয়ের সঠিত তথ্য নিয়মিতভাবে আপলোডের বিষয়ে তিনি গুরম্নত্বারোপ করেন। ডিজিটাল সেন্টারের মালামাল বিধি বর্হিভূতভাবে কারো হস্তগত থাকার বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে দ্রুত সমাধানের উদ্যোগ নেয়ার জন্য তিনি  উপজেলা নির্বাহী অফিসারগণকে নির্দেশনা প্রদান করেন।

 

০৮.     জাতীয় তথ্য কেন্দ্রের নতুন শর্ট কোড ৩৩৩ এর বহুল প্রচার ও ব্যবহারঃ

সভাপতি জানান একসেস টু ইনফরমেশন(এটুআই) প্রোগ্রাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ০৪ এপ্রিল-২০১৭ খ্রিস্টাব্দ তারিখের পত্রে জাতীয় তথ্য বাতায়নের কল সেন্টারের (১০৪) মাধ্যমে নাগরিক সেবা প্রদানের নির্দেশনা পাওয়া যায়। বিষয়টির বাসত্মবায়নের জেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরে সে নির্দেশনা ইতোমধ্যে প্রেরণ করা হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নাগরিক সেবা প্রদান সম্পর্কিত উক্ত নির্দেশনার বাসত্মবায়ন অব্যাহত রয়েছে। জনগণের দোরগোড়ায় সেবা প্রদান নিশ্চিতকরণ এবং ঘরে বসেই মোবাইল ফোন ব্যবহার করে জাতীয় তথ্য বাতায়নের সকল তথ্য ও সেবা নাগরিকগণ পেতে পারেন এ লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম কর্তৃক জাতীয় তথ্য বাতায়নের একটি কল সেন্টারের কার্যক্রম পরীক্ষামূলকভাবে চলমান যার শর্ট ছিল ১০৪। বর্তমানে এর নতুন শর্ট কোর্ড ৩৩৩ নির্ধারণ করা হয়েছে। ১২টি বিভিন্ন সামাজিক সমস্যা যেমন- ভেজাল দ্রব্য উৎপাদন ও বিক্রয়, বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, পরিবেশদূষণ, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, চোরাচালান, সরকারি গাছ/সম্পত্তি অবৈধ দখল বা চুরির বিষয়ে জনগণের দোরগোড়ায় সেবা প্রদান নিশ্চিতকরণে জাতীয় তথ্য বাতায়নের নতুন শর্ট কোর্ড ৩৩৩-এর ব্যাপক প্রসারে বিষয়টি সংশিস্নষ্ট সকলের মাঝে প্রচারের বিষয়ে তিনি সার্কেলে দিক নির্দেশনা প্রদান করেন।                                                                                                                                                                                                                                                                                                                                                  

                                                                                                                                                                                                                                                                                                                                                        

 

০৯.     ইনোভেশন টিমের কার্যক্রমঃ

 

 

সভাপতি সকল সরকারি দপ্তরের বার্ষিক কর্মপরিকল্পনা ও ইনোভেশন উদ্যোগ থাকার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তাগণের সাথে ০৮টি বিভাগের বিভাগীয় কমিশনারসহ সকল জেলা প্রশাসকগণের সাথে ২৬ জুন ২০১৬ তারিখে অনুষ্ঠিত ভিডিও কানফারেন্সের প্রদত্ত নির্দেশনা সার্কেলে তুলে ধরেন। জেলা ও উপজেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরের বার্ষিক ইনোভেশন কর্মপরিকল্পনা প্রণয়ন বাধ্যতামূলক করা হয়েছে। ২০১৭-২০১৮ সনের বার্ষিক ইনোভেশন কর্মপরিকল্পনা প্রণয়ন পূর্বক কার্যসম্পাদনের বিষয়ে তিনি সার্কেলে গুরুত্বারোপ করেন। 

 

     অতঃপর সার্কেলে অবহিত করা হয় যে, বিভাগীয় ইনোভেশন সার্কেল (রংপুর পর্ব) ২০১৬-এ গাইবান্ধা জেলা রংপুর বিভাগের মধ্যে জেলা ইনোভেশন সার্কেল ও জেলা ইনোভেশন টিমের সফল ব্যবস্থাপনার ফলে ১৪-১৬ ফেব্রুয়ারি মেয়াদে রংপুর রংপুর বিভাগে বিভাগীয় উদ্ভাবনী মেলা ২০১৭ -এ ‘‘দ্রুততম নাগরিক সমস্যার সমাধানকারী জেলা টিম’’ এবং ‘‘শ্রেষ্ঠ জেলা টিম’’ ক্যাটাগরিতে দুইটি বিষয়ে রংপুর বিভাগে গাইবান্ধা জেলা শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করেছিল। জেলার উদ্ভাবনী উদ্যোগগুলোর মধ্যে জনাব মোঃ তৌহিদুর রহমান, সহকারী কমিশনার (ভূমি), পলাশবাড়ী এর ‘‘ওয়েব সাইট (ব্লগ) এবং ফিডব্যাক এ্যাড্রেসিং অ্যাপ্লিকেশন’’ ব্যবহার করে উপজেলা ভূমি অফিসের স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করার ফলে উদ্ভাবনী উদ্যোগটি রংপুর বিভাগের সকল জেলায় এ উদ্ভবনী উদ্যোগটি রেপ্লিকেশনের বিষয়ে বিভাগীয় কমিশনার মহোদয় নির্দেশনা প্রদান করেন। জনাব জি এইচ এম ওয়াহেদুল হক, জেনারেল ম্যানেজার, গাইবান্ধা পল্লী বিদ্যুৎ সমিতির ‘‘বিদ্যুৎ সংযোগ সহজীকরণ’’ এবং সহকারী কমিশনার (ভূমি), পলাশবাড়ী এর ‘‘ওয়েব সাইট (ব্লগ) এবং ফিডব্যাক এ্যাড্রেসিং অ্যাপ্লিকেশন’’ জাতীয় পর্যায়ে ইনোভেশন শোকেসিং এ মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে অংশগ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়। এগুলো গাইবান্ধা জেলার একটি বড় অর্জন।  ইনোভেশন সার্কেল (রংপুর পর্ব) ২০১৬-এ গাইবান্ধা জেলা রংপুর বিভাগের মধ্যে প্রথম হয়।

 

 

(চলমান পাতা-০৪)

 

(পাতা-০৪)

ই-পর্চা কর্মসূচিঃ

 

     সভাপতি জানান স্বল্প সময় ও খরচে হয়রানিমুক্তভাবে দ্রুত নাগরিক সেবা প্রদানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয়, গাইবান্ধার রেকর্ডরুমে ই-পর্চা কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এ কর্মসূচিতে এখন জনগণকে তার প্রত্যাশিত নকলের জন্য আর জেলা প্রশাসকের কার্যালয়ে আসতে হয় না। জনগণ তার নিকটতম ডিজিটাল সেন্টার থেকে অনলাইনের মাধ্যমে খতিয়ানের আবেদন দাখিল করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কোর্ট ফি প্রদান করেন। জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ডরুম থেকে প্রাপ্ত আবেদন অনুযায়ী খতিয়ান তৈরি করে দ্রুততম সময়ে ৩/৫ কার্যদিবসে উল্লেখিত নাগরিকের ঠিকানায় ডাকযোগে খতিয়ান পৌঁছে দেয়া হয়। খতিয়ান প্রাপ্তিতে জনগণের সময়, খরচ ও হয়রানি অত্যন্ত তাৎপর্যপূর্ণভাবে কমে এসেছে এবং একই সাথে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের কর্মপরিধি, সক্ষমতা ও আয় বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ অব্যাহত রাখার জন্য তিনি সকল উপজেলা নির্বাহী অফিসারগণকে নির্দেশনা প্রদান করেন।

 

            অতঃপর জেলায় চলমান উদ্ভাবনী উদ্যোগের বিষয়ে সার্কেলে উন্মোক্ত আলোচনার আহবান জানানো হয়। এ প্রেক্ষিতে গাইবান্ধা পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার জি এইচ এম ওয়াহেদুল হক জানান বিদ্যুৎ সংযোগ সহজীকরণ উদ্ভাবনী উদ্যোগটি সফলভাবে চলছে। প্রতিমাসে ৩০০টি বৈদ্যুতিক মিটার স্পট মিটারিং পদ্ধতিতে গ্রাহক পর্যায়ে হয়রানিমুক্তভাবে সংযোগ প্রদান করা হয়। চলতি মাসে ঢাকায় পাওয়ার সিস্টেমের উপর অনুষ্ঠেয় কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে বিদ্যুৎ সংযোগ সহজীকরণ তথা স্পট মিটারিং পদ্ধতিতে গ্রাহক সেবা প্রদানের তথ্যাদি উপস্থাপন করা হয় এবং বিষয়টি কর্মশালায় প্রশংসিত হয়েছে।

 

দেওয়ান মোর্শেদ কামাল, উপ-পরিচালক, জেলা পরিবার পরিকল্পনা জানান পরিবার পরিকল্পনা নিশ্চিতকরণ (শুরুতেই পরিবার পরিকল্পনা) উদ্ভাবনী উদ্যোগটি সফলভাবে চলছে। এ উদ্যোগটির উদ্দেশ্যে হচ্ছে নির্ধারিত বয়স সীমার কম বয়সে যে সকল বিবাহ সংঘটিত হয় ঐ সকল দম্পতিকে বিয়ের অমত্মত এক বছর বা বেশী সময় পর্যন্ত স্বাস্থ্যগত কারণে সমত্মান ধারণে বিরত থাকার ইতিবাচক পরামর্শ দিয়ে বিষয়টি মনিটরিং-এ রেখে গর্ভকালীন সময়ে প্রাতিষ্ঠানিক ডেলিভেরী নিশ্চিত করা হয়। এতে তার শারিরীক উন্নতিসহ নিরাপদ মার্তৃত্ব নিশ্চিত করা সম্ভব হচ্ছে। গাইবান্ধা সদর উপজেলার পরিবার পরিকল্পনা অফিসার মোসাঃ মাহবুবা খাতুন এ উদ্ভাবনী উদ্যোগটি বাস্তবায়ন করছেন মর্মে তিনি সার্কেলকে অবহিত করেন।

 

    সার্কেলে বিসত্মারিত আলোচনা শেষে জেলার উদ্ভাবনী উদ্যোগসমূহের মধ্যে যে সকল কর্মকর্তা বদলি হয়েছেন তাদের উদ্ভাবনী উদ্যোগগুলো কার্যকরভাবে বাস্তবায়ন অব্যাহত না থাকায় তা পরিমার্জন করে কার্যকরভাবে চলমান উদ্ভাবনী উদ্যোগ রাখার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।  গাইবান্ধা জেলায় চলমান উদ্ভাবনী প্রকল্পগুলো নিম্নরূপঃ

 

জেলায় চলমান উদ্ভাবনী প্রকল্পসমূহঃ

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্যোগ বাস্তবায়নকারী কর্মকর্তার নাম,পদবি ও দপ্তর

মন্তব্য

০১

ই-পর্চা

জেলা প্রশাসন, গাইবান্ধা

চলমান

০২

বিদ্যুৎ সংযোগ সহজীকরণ

জনাব  জি এইচ এম ওয়াহেদুল হক

জেনারেল ম্যানেজার, গাইবান্ধা পলস্নী বিদ্যুৎ সমিতি

চলমান

০৩

মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ

জনাব মোঃ আবুল কালাম আজাদ

প্রধান শিক্ষক, গাইবান্ধা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়

চলমান

০৪

প্রশিক্ষণ ও প্রশিক্ষণোত্তর ঋণ সহায়তা প্রদান

জনাব মোঃ এনামুল হক

উপজেলা পল্লী উন্নয়ন অফিসার,সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

০৫

সামাজিক নিরাপত্তা কর্মসূচি ‘‘বয়স্ক ভাতা কার্যক্রম সহজীকরণ’’

জনাব মোঃ মিজানুর রহমান মল্লিক

উপজেলা সমাজসেবা অফিসার, গাইবান্ধা সদর,গাইবান্ধা

চলমান

০৬

পাঠদান কার্যক্রম আনন্দপূর্ণ আকর্ষণীয় করণের মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ

জনাব আরিফ আহম্মেদ

উপজেলা শিক্ষা অফিসার,পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

০৭

পরিবার পরিকল্পনা নিশ্চিতকরণ (শুরুতেই পরিবার পরিকল্পনা)

জনাব মোসাঃ মাহবুবা খাতুন

উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার, গাইবান্ধা সদর

চলমান

০৮

ম্যানুয়াল পদ্ধতির পাশাপাশি ডিজিটাল পদ্ধতিতে যুব প্রশিক্ষণের আবেদনপত্র গ্রহণ

জনাব জাফর আহমেদ লস্কর

উপজেলা যুব উন্নয়ন অফিসার, গাইবান্ধা সদর,গাইবান্ধা

চলমান

 

০৯

মানসম্মত প্রাথমিক শিক্ষার উন্নয়ন

জনাব মোঃ শরিফুল ইসলাম

প্রধানশিক্ষক,১নং রাঘবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়,সাঘাটা।

চলমান

১০

শিক্ষার গুনগতমান উন্নয়ন নিশ্চিতকরণ

জনাব মোঃ আনোয়ার হোসেন

প্রধানশিক্ষক,উদয়ন  বালিকা উচ্চবিদ্যালয়,সাঘাটা,গাইবান্ধা।

চলমান

 

 

 

 

(চলমান পাতা-০৫)

(পাতা-০৫)

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্যোগ বাস্তবায়নকারী কর্মকর্তার নাম,পদবি ও দপ্তর

মন্তব্য

১১

৩০ ও ৩১ ধারামতে আপত্তি দায়ের ও আপিল শুনানী

জনাব বিমল কুমার রায়

সহকারী সেটেলমেন্ট অফিসার, সাঘাটা, গাইবান্ধা

চলমান

১২

৩০ ও ৩১ ধারামতে আপত্তি দায়ের ও আপিল শুনানী

জনাব নিরঞ্জন কুমার সরকার

সহকারী সেটেলমেন্ট অফিসার, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

চলমান

১৩

সেচযন্ত্রের লাইসেন্স প্রদান ও লাইসেন্স নবায়ন

জনাব মোঃ আশরাফ

সহকারী প্রকৌশলী, বিএডিসি, গাইবান্ধা জোন,গাইবান্ধা

চলমান

১৪

নিরাপদ সবজি উৎপাদন

জনাব এ কে এম সাদিকুল ইসলাম

উপজেলা কৃষি অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

চলমান

১৫

নিরাপদ সবজি উৎপাদন

জনাব এ কে এম মুবিনুম্নজ্জামান চৌধুরী

উপজেলা কৃষি অফিসার, সাঘাটা, গাইবান্ধা

চলমান

১৬

পেনশন কেইস নিষ্পত্তি

জনাব মোঃ হাদিউর রহমান,উপজেলা হিসাবরক্ষণ অফিসার, সাদুলস্নাপুর,গাইবান্ধা

চলমান

১৭

জেলার মৌলিক তথ্য ও চলমান উন্নয়ন কর্মকান্ডের সচিত্র তথ্য সর্বসাধারণের জন্য অনলাইনে প্রকাশ ও সহজপ্রাপ্ততা নিশ্চিতকরণ

বেগম মোছাঃ সাবিহা আক্তার লাকী,জেলা তথ্য অফিসার, গাইবান্ধা

চলমান

১৮

(ক) প্রশিক্ষণ লব্ধ জ্ঞান বাস্তবায়নে শিক্ষকদের সহায়তাকরণ

মোছাম্মৎ শামছিয়া আখতার বেগম

সুপারিনটেনডেন্ট,পি,টি,আই, গাইবান্ধা

টেলিফোনঃ ০৫৪১-৫২১৬৯।

চলমান

(খ) স্টুডেন্টস অনলাইন নোটিশ বোর্ড  ‘‘ পিটিআই গাইবান্ধা অ্যাপস’’

 

উদ্ভাবন বিষয়ক ০৯-১০ মে ২০১৬ তারিখে ০২ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় গৃহীত ১০টি নুতন উদ্ভাবনী উদ্যোগঃ

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্যোগ বাসত্মবায়নকারী কর্মকর্তার নাম,পদবি ও দপ্তর

মমত্মব্য

০১

কমিউনিটি ক্লিনিকে গর্ভকালীন সেবার মান উন্নয়ন

জনাব ডাঃ মোঃ আইয়ুব খান,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

চলমান

জনাব ডাঃ মোঃ আব্দুল মোকাদ্দেম,উপজেলা স্বাস্থ্য ও পঃপঃঅফিসার, ফুলছড়ি

চলমান

জনাব ডাঃ মোঃ শাহিনুল ইসলাম মন্ডল,আবাসিক মেডিকেল অফিসার,গাইবান্ধা সদর হাসপাতাল।

চলমান

জনাব ডাঃ শিহাব মোঃ রেজওয়ানুর রহমান,মেডিকেল অফিসার,গাইবান্ধা সদর হাসপাতাল।

চলমান

০২

শিক্ষকদের পি.আর.এল অনুমোদনের জটিলতা নিরসন

জনাব মোঃ আনোয়ারম্নল ইসলাম,উপজেলা শিক্ষা অফিসার, সুন্দরগঞ্জ,গাইবান্ধা

চলমান

বেগম সুলতানা রাজিয়া, উপজেলা শিক্ষা অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

 

০৩

সঠিক মাত্রায় বালাই নাশকের ব্যবহার

জনাব মোঃ আসাদুজ্জামান,উপজেলা  কৃষি অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা

চলমান

বেগম দিলরুবা ইয়াসমিন,উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, গোবিন্দগঞ্জ।

চলমান

জনাব গোলাম মোস্তফা মোঃ জোবাইদুর রহমান,উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, সাদুল্লাপুর, গাইবান্ধা

চলমান

জনাব  কৃষ্ণ রায়, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

০৪

উপজেলায় একটি গ্রাম প্রাণিসম্পদ গ্রাম হিসেবে ঘোষণা

জনাব ডাঃ মোঃ হাদিউজ্জামান,উপজেলা প্রাণিসম্পদ অফিসার, ফুলছড়ি।

চলমান

জনাব ডাঃ আবুল কাশেম মোঃ রম্নহুল আমিন,উপজেলা প্রাণিসম্পদ অফিসার, সাঘাটা, গাইবান্ধা

চলমান

জনাব ডাঃ মোঃ আলতাব হোসেন,ভেটেরিনারী সার্জন, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

জনাব ডাঃ মোছাঃ রেবা বেগম,ভেটেরিনারী সার্জন, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

০৫

অনলাইনে মাধ্যমিক পর্যায়ের শিক্ষক ও কর্মচারীর এমপিও ভুক্তি সহজীকরণ

জনাব মোঃ এনায়েত হোসেন, জেলা শিক্ষা অফিসার, গাইবান্ধা

চলমান

জনাব মুঃ মাহমুদ হোসেন মন্ডল,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার,সুন্দরগঞ্জ।

চলমান

জনাব মোঃ ফজলে এলাহী,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, গোবিন্দগঞ্জ।

চলমান

জনাব এ কে এম মামুনুর রশীদ,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার,পলাশবাড়ী

চলমান

জনাব মোঃ মিজানুর রহমান,সহকারী শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়

চলমান

(চলমান পাতা-০৬)

(পাতা-০৬)

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্যোগ বাস্তবায়নকারী কর্মকর্তার নাম,পদবি ও দপ্তর

মন্তব্য

০৬

মাতৃত্বকালীন ভাতা প্রাপ্তি সহজীকরণ

জনাব পবন কুমার সরকার,উপজেলা মহিলা বিষয়ক অফিসার,সাঘাটা,গাইবান্ধা

চলমান

বেগম মোছাঃ জান্নাতুল ফেরদৌস,উপজেলা মহিলা বিষয়ক অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

বেগম শাহানাজ আক্তার,উপজেলা মহিলা বিষয়ক অফিসার, সাদুলস্নাপুর, গাইবান্ধা

সমাপ্ত

০৭

কিশোরীর প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা সৃষ্টি

জনাব মোঃ ইউসুফ আলী,উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার,সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

জনাব হরিপদ ঘোষ, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার, সাদুলস্নাপুর, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আব্দুল কাইয়ুম আলী,উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার, সাঘাটা, গাইবান্ধা

চলমান

০৮

রোগী কল্যাণ সমিতির কার্যক্রম সহজীকরণ

জনাব মোঃ গোলাম আজম,উপজেলা সমাজসেবা অফিসার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ মিজানুর রহমান মল্লিক,উপজেলা সমাজসেবা অফিসার,গাইবান্ধা সদর, গাইবান্ধা

চলমান

বেগম রওশন আরা,প্রবেশন অফিসার,জেলা সমাজসেবা কার্যালয়, গাইবান্ধা

চলমান

০৯

মাছ চাষের ক্ষেত্রে সঠিক মাত্রায় বালাই নাশক ব্যবহার।

জনাব প্রদীপ কুমার সরকার,সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আমিনুল ইসলাম,উপজেলা মৎস্য অফিসার, সাদুলস্নাপুর, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ মজিবর রহমান, সহকারী মৎস্য অফিসার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

চলমান

 

নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক ২৭-২৮ ফেব্রম্নয়ারি ২০১৭ খ্রিঃ দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় গৃহীত ০৮টি উদ্ভাবনী উদ্যোগ ঃ

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্ভাবনী  উদ্যোগ বাস্তবায়ন কর্মকর্তার নাম, পদবি ও কর্মস্থল

মন্তব্য

০১

সমবায় সমিতির মাধ্যমে ঔষধি বৃক্ষের ঊৎপাদন ও বাজারজাত করণ

জনাব মোঃ তহিদুজ্জামান খন্দকার, জেলা সমবায় অফিসার, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ আব্দুস ছালাম, উপজেলা সমবায় অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আনিছুর রহমান,উপজেলা সমবায় অফিসার,সুন্দরগঞ্জ, গাইবন্ধা

চলমান

জনাব মোঃ আব্দুল কাফী সরকার, উপজেলা সমবায় অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা 

চলমান

০২

কৃত্রিম প্রজনন সেবা আধুনিকিকরণ

জনাব ডাঃ মনোজিৎ কুমার সরকার,উপজেলা প্রাণিসম্পদ অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা।

চলমান

জনাব ডাঃ মোঃ শহিদুল ইসলাম আকন্দ,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

ডাঃ এ,এস,এম সাদেকুর রহমান,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সাদুলস্নাপুর, গাইবান্ধা।

চলমান

জনাব ডাঃ মোঃ সাহাবুদ্দিন,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সুন্দরগঞ্জ, গাইবন্ধা।

চলমান

০৩

প্রশিক্ষণার্থী বাছাই সহজীকরণ

জনাব মোঃ আইয়ুব আলী,উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, পলাশবাড়ি, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ সহিদুল হক,উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, ফুলছড়ি, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ গোলাম রববানী,উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা সাদুলস্নাপুর, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ মজিবর রহমান,উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা।

চলমান

 

০৪

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের (মাতৃত্ব/  চিকিৎসা) ছুটি প্রদান সহজীকরণ

 

জনাব মোঃ মেজবাহ উদ্দিন,ইনস্ট্রাক্টর (শারীরিক শিক্ষা) পিটিআই, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ রকিবুল ইসলাম,ইনস্ট্রাক্টর (সাধারণ), পিটিআই, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ সাজু মিয়া,ইনস্ট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার,সুন্দরগঞ্জ, গাইবান্ধা।

চলমান

জনাব ননী গোপাল চন্দ্র বর্মন,সহকারী উপজেলা শিক্ষা অফিসার,উপজেলা শিক্ষা অফিসারের কার্যালয়, সাদুলস্নাপুর,গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ মিজানুর রহমান,ইনস্ট্রাক্টর,উপজেলা রিসোর্স সেন্টার, গোবিন্দগঞ্জ,গাইবান্ধা

চলমান

 

(চলমান পাতা-০৭)

 

(পাতা-০৭)

 

 

ক্রমিক নং

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্ভাবনী  উদ্যোগ বাস্তবায়ন কর্মকর্তার নাম, পদবি ও কর্মস্থল

মন্তব্য

০৫

সেচ যন্ত্র (গভীর নলকূপ) মেরামত সহজীকরণ

জনাব মোঃ আফসার আলী,উপ-সহকারী প্রকৌশলী,বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, গাইবান্ধা সদর।

চলমান

জনাব এ কে এম ওবায়দুলস্নাহ,সহকারী প্রকৌশলী,বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আলী হোসেন,সহকারী প্রকৌশলী,বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, সাদুল্লাপুর, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আহসান হাবিব,উপ-সহকারী প্রকৌশলী,বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ সেজান আশরাফ,উপ-সহকারী প্রকৌশলী, বরেন্দ্র বহুমুখী  উন্নয়ন কর্তৃপক্ষ, গাইবান্ধা।

চলমান

০৬

প্রশিক্ষণ সেবা সহজীকরণ

জনাব মোঃ ইউসুফ ভূঞা,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, সাদুলস্নাপুর, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ তাজুল ইসলাম আল বেরম্ননী,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, সাঘাটা, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ আকবর আলী  প্রশিক্ষক(আর/এসি),যুব উন্নয়ন অধিদপ্তর, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ হাসান আলী  প্রশিক্ষক (কম্পিউটার),যুব উন্নয়ন অধিদপ্তর, গাইবান্ধা।

চলমান

০৭

স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও স্থানীয় জনগণকে অবকাঠামো উন্নয়নে সামাজিক যোগাযোগের মাধ্যমে সহযোগিতা প্রদান।

জনাব মোঃ আবুল কালাম আজাদ,উপজেলা প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, গাইবান্ধা সদর।

চলমান

জনাব মোঃ আহসান কবির,সিনিয়র সহঃ প্রকৌশলী,নির্বাহী প্রকৌশলীর কার্যালয়,স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ ছাবিউল ইসলাম,উপজেলা প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর,সাঘাটা, গাইবান্ধা।

চলমান

জনাব মোঃ শাহিদুল ইসলাম,সহকারী প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলীর কার্যালয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, গাইবান্ধা।

চলমান

০৮

ইউনিয়ন ভিত্তিক মৎস্য সেবা ক্লিনিক

জনাব মোঃ ফেরদৌস আলী,সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ আবু সাঈদ,সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, গাইবান্ধা সদর,গাইবান্ধা

চলমান

জনাব  মোঃ আসাদুজ্জামান,উপজেলা মৎস্য অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা

চলমান

জনাব মোঃ ফজল ইবনে কাওছার আলী, উপজেলা মৎস্য অফিসার, সাঘাটা, গাইবান্ধা                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                 

চলমান

 

 

সকল দপ্তরের উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ এবং চলমান উদ্ভাবনী প্রকল্পসমূহের বাসত্মবায়ন আরও কার্যক্রম গতিশীল করে কার্যকরভাবে এগিয়ে নেয়ার লক্ষ্যে সার্কেলে নিমেণাক্ত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়।

 

 

 

     সিদ্ধান্তসমূহ

 

(০১)       উদ্ভাবনী প্রকল্প গ্রহণকারী কর্মকর্তাগণকে দক্ষতার সাথে তাঁদের উদ্ভাবনী কার্যক্রম চলমান রাখতে হবে। উদ্ভাবনী উদ্যোগ সফলভাবে এগিয়ে নিতে সংশিস্নষ্ট কর্মকর্তাকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য জেলা পর্যায়ের সকল দপ্তর প্রধানকে অনুরোধ করা হলো।

 

(০২)      স্বল্প সময় ও খরচে জনগণের দোরগোড়ায় হয়রানিমুক্ত সেবা পৌঁছানের লক্ষ্যে উদ্ভাবনী প্রকল্প গ্রহণকারী কর্মকর্তার উদ্ভাবনী কার্যক্রম সঠিকভাবে এগিয়ে নিতে প্রয়োজনীয় মনিটরিং ও সহযোগিতার পাশাপাশি স্ব^-স্বব অধিক্ষেত্র থেকে সুবিধাদি প্রদানের জন্য জেলা পর্যায়ের সকল দপ্তর প্রধানকে অনুরোধ করা হলো।

 

(০৩)      সারাদেশে উদ্ভাবনী উদ্যোগুলো দেখে নিজ নিজ দপ্তরের জন্য প্রযোজ্য  উদ্ভাবনী উদ্যোগ বাছাই করে এ জেলায় রেপিস্নকেট করে উদ্ভাবনী উদ্যোগ সম্প্রসারণ করতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল দপ্তর প্রধান এবং উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হলো।

 

(০৪)      কোন কর্মকর্তার বদলীজনিত কারণে তাঁর ইনোভেশন প্রকল্পটি কোনো ভাবেই বন্ধ রাখা যাবে না। দপ্তরের অন্য কর্মকর্তার মাধ্যমে উদ্যোগটি সমাপ্তির পদক্ষেপ গ্রহণ করে তা অব্যাহত রাখতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ অব্যাহত রাখার জন্য জেলা ও উপজেলা পর্যায়ের দপ্তর প্রধানগণকে অনুরোধ করা হলো।

(চলমান পাতা-০৮)

 

 

(পাতা-০৮)

 

 

 

 

(০৫)      উপজেলা ভূমি অফিসসমূহে Help desk চালু করে নতুন ইনোভেশন উদ্যোগ গ্রহণ করে বাসত্মবায়নের কার্যক্রম গ্রহণ করতে হবে। সহকারী কমিশনার (ভূমি) এ বিষয়টি নিশ্চিত করবেন এবং উপজেলা নির্বাহী অফিসারগণকে বিষয়টি তদারকি করার জন্য অনুরোধ করা হলো। 

 

(০৬)      জেলা, উপজেলা ও ইউনিয়নের ওয়েব পোর্টালের সকল লিঙ্কে অফিসের তথ্য আছে কিনা, ব্যানারের ছবি নিজস্ব ইতিহাস/ ঐতিহ্য সম্বলিত কিনা, কর্মকর্তা ও কর্মচারীদের তথ্য হালনাগাদ আছে কিনা সে বিষয়টি নিশ্চিত করে ওয়েব পোর্টালের হালনাগাদ রাখার জন্য জেলা পর্যায়ের কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হলো।

 

(০৭)      জেলা,উপজেলা ও ইউনিয়নের ওয়েব পোর্টালের সকল তথ্যাদি বাংলা ও ইংরেজি উভয় ভাষাতে অক্টোবর-২০১৭ মাসের মধ্যেই হালনাগাদ করতে হবে। জেলা পর্যায়ের দপ্তর প্রধানগণ নিজ নিজ দপ্তরসহ উপজেলা পর্যায়ে তার অধিনস্থ দপ্তরের এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারগণ বিষয়টি নিশ্চিত করবেন।

 

(০৮)      জেলায় নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রম সক্রিয়ভাবে পরিচালনার ক্ষেত্রে কোন অসংগতি অথবা একই শিক্ষা প্রতিষ্ঠান একাধিকবার নিবন্ধিত হয়ে থাকলে অথবা নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠানের পাসওয়ার্ড ভুলে গেলে দ্রুত এটুআই এর সাথে অথবা এ কার্যালয়ের সহকারী প্রোগ্রামারের সাথে পরামর্শক্রমে কার্যক্রম অব্যাহত রাখতে হবে। জেলা শিক্ষা অফিসার,গাইবান্ধাকে বিষয়টি নিশ্চিত করার জন্য অনুরোধ করা হলো।

 

(০৯)      মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রম বৃদ্ধি এবং নতুন মাল্টিমিডিয়া ক্লাশরুম সৃষ্টির লক্ষ্যে এডিপি/এলজিএসপি/ভূমি হস্তান্তর করের ০১% অর্থ সহ অন্যান্য খাতের বরাদ্দ দ্বারা প্রয়োজনীয় যন্ত্রাংশ ক্রয় করে শিক্ষা প্রতিষ্ঠানে সরবরাহের জন্য উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হলো।

 

(১০)       নতুন মাল্টিমিডিয়া ক্লাসরুম সৃষ্টির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নে প্রয়োজনীয় যন্ত্রাংশ ক্রয়ের উদ্যোগ গ্রহণ করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানের জন্য জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হলো।

 

 

(১১)       মাল্টিমিডিয়া ক্লাসরুম কার্যক্রম সফলভাবে কার্যকর রেখে নিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক মাল্টিমিডিয়া ক্লাস গ্রহণের রিপোর্ট যথাযথভাবে ড্যাশবোর্ডে আপলোড করতে হবে। সকল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও একাডেমিক সুপারভাইজার-গণকে এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানের জন্য জেলা শিক্ষা অফিসারকে অনুরোধ করা হলো।

 

(১২)       মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার তথ্য নিয়মিতভাবে আপলোড তদারকির জন্য মাল্টিমিডিয়া ড্যাশবোর্ড http://mmc.e-service.gov.bd./ওয়েবসাইট চেক করতে হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও একাডেমিক সুপারভাইজারগণকে এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানের জন্য জেলা শিক্ষা অফিসারকে অনুরোধ করা হলো।

 

(১৩)      ইউনিয়ন ডিজিটাল সেন্টার ম্যানেজমেন্ট সিস্টেম নিয়মিতভাবে তথ্য আপলোড তদারকির জন্য http://dcms.e-service.gov.bd./ওয়েবসাইট চেক করতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল উপজেলা নির্বাহী অফিসারগণকে  অনুরোধ করা হলো।

 

 

(১৪)       ডিজিটাল সেন্টারের ব্যবহৃত মালামালের যথাযথ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে তদারকী বৃদ্ধির জন্য উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হলো।

 

(১৫)      ইউনিয়ন ডিজিটাল সেন্টারের কম্পিউটার/যন্ত্রাংশ ক্রয় ও অকেজো যন্ত্রাংশ মেরামত করে কার্যকর রাখতে এবং উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিকল্পে প্রশিক্ষণ প্রদান এবং ডিজিটাল সেন্টারে সকল সেবা কার্যকরভাবে চালু রাখার লক্ষ্যে প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখতে হবে। উপজেলা নির্বাহী অফিসারগণকে বিষয়টি নিশ্চিত করার জন্য অনুরোধ করা হলো।

 

(১৬)      জেলা প্রশাসকের কার্যালয়ে ই-ফাইল (নথি) সিস্টেমে সফলভাবে কার্যক্রম পরিচালনা হলেও ই-ফাইল (নথি) সিস্টেমে  প্রশিক্ষণ প্রাপ্ত অন্যান্য দপ্তরে ই-ফাইল কার্যক্রমের কর্মতৎপরতা কম পরিলক্ষিত হওয়ায় প্রশিক্ষণ সম্পন্ন সকল সরকারি দপ্তরে ই-ফাইলিং  সিস্টেমে ডাক গ্রহণ ও ডাক নিষ্পত্তির কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তর প্রধানকে অনুরোধ করা হলো।

 

(১৭)       বিভিন্ন সমস্যা/অভাব/অভিযোগের বিষয়ে সকল দপ্তরে গণশুনানী পরিচালনা করে সাধারণ জনগণ সহ সেবা প্রত্যাশিদের  পরামর্শ/প্রতিকার প্রদানের জন্য সংশ্লিষ্ট দপ্তর প্রধানকে অনুরোধ করা হলো।

 

(১৮)      সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারের অনুসরণীয় বিষয়সমূহ প্রতিপালন করে এবং এ বিষয়ে সজাগ দৃষ্টি রেখে সেবা প্রত্যাশিদের পরামর্শ/প্রতিকার প্রদানের জন্য জেলা ও উপজেলা পর্যায়ের সকল দপ্তর প্রধান এবং জেলা প্রশাসনের কর্মকর্তাগণকে অনুরোধ করা হলো।

(চলমান পাতা-০৯)

 

 

 

(পাতা-০৯)

 

 

(১৯)       জনগণের দোরগোড়ায় সেবা প্রদান নিশ্চিতকরণ এবং ঘরে বসেই মোবাইল ফোন ব্যবহার করে জাতীয় তথ্য বাতায়নের সকল তথ্য ও সেবা নাগরিকগণ পেতে পারেন এ লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম কর্তৃক জাতীয় তথ্য বাতায়নের নতুন শর্ট কোর্ড ৩৩৩-এর ব্যাপক প্রসারে বিষয়টি সংশ্লিষ্ট সকলের মাঝে প্রচারের জন্য সকলকে অনুরোধ করা হলো।     

 

(২০)      বিভিন্ন সামাজিক সমস্যা যেমন- ভেজাল দ্রব্য উৎপাদন ও বিক্রয়, বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, পরিবেশদূষণ, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, চোরাচালান, সরকারি গাছ/সম্পত্তি অবৈধ দখল বা চুরির বিষয়ে জনগণের দোরগোড়ায় সেবা প্রদান নিশ্চিতকরণে উপজেলা নির্বাহী অফিসারগণ জাতীয় তথ্য বাতায়নের নতুন শর্ট কোর্ড ৩৩৩-এর যথাযথ ব্যবহার নিশ্চিত করবেন।                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                              

 

 

পরিশেষে জিডিটাল বাংলাদেশ নির্মাণে বিভিন্ন সরকারি দপ্তরে নতুন উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ এবং চলমান উদ্ভাবনী উদ্যোগসমূহ বাস্তবায়নে আরও আন্তরিক হওয়ার আহবান জানিয়ে সার্কেলের সমাপ্তি ঘোষণা করা হয়।

 

 

 

 

 

        

(গৌতম চন্দ্র পাল)

জেলা প্রশাসক

গাইবান্ধা

ফোন-+ ৮৮০৫৪১-৫১২২৬ (অ)

e-mail: dcgaibandha@mopa.gov.bd

 

 

 

 

স্মারক নং-০৫.৫৫.৩২০০.০১২.০১.০৩১.১৭-২৯৩(১০০)

 তারিখ:

 ২৩ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ।

 ০৮ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ।

 

 

সদয় জ্ঞাতার্থে/জ্ঞাতার্থে ও কার্যার্থেঃ

 

০১।        মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

০২।       মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়, তেজগাঁও, ঢাকা।

০৩।       সিনিয়র সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

০৪।       মহাপরিচালক (প্রশাসন), প্রধানমন্ত্রীর কার্যালয় ও  প্রকল্প পরিচালক, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, ঢাকা।

০৫।       বিভাগীয় কমিশনার, রংপুর বিভাগ, রংপুর।

০৬।       জেলা.....................................................................................................অফিসার (সকল),গাইবান্ধা ।

০৭।       উপজেলা নির্বাহী অফিসার (সকল).........................................................................................গাইবান্ধা।

০৮।       উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (সকল)...............................................................................গাইবান্ধা।

০৯।       জনাব...........................................................................................................................গাইবান্ধা।

১০।        সহকারী প্রোগ্রামার, জেলা প্রশাসকের কার্যালয়, গাইবান্ধা (ওয়েব সাইটে প্রকাশের জন্য)।

১১।        অফিস কপি।

 

 

        

(গৌতম চন্দ্র পাল)

জেলা প্রশাসক

গাইবান্ধা।

 

 

 

পরিশিষ্ট-ক

নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক ২৭-০৯-২০১৭ তারিখে অনুষ্ঠিত জেলা ইনোভেশন সার্কেলের হাজিরা

 

ক্রমিক নং

নাম / পদবি ও দপ্তর

স্বাক্ষর ক্রমানুসারে

০১

জনাব মোছাঃ রোখছানা বেগম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), গাইবান্ধা

স্বাক্ষরিত

০২

জনাব মোঃ আসাদুজ্জামান, সহকারী পুলিশ সুপার, গাইবান্ধা

স্বাক্ষরিত

০৩

জনাব মোঃ আব্দুর রাফিউল আলম, সহকারী কমিশনার (ভূমি), গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

০৪

জনাব সামিউল আমিন, সহকারী কমিশনার (ভূমি), সুন্দরগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

০৫

জনাব মোঃ আব্দুদ দাইয়ান, জেলা মৎস্য অফিসার, গাইবান্ধা

স্বাক্ষরিত

০৬

জনাব ডাঃ মোঃ আব্দুল লতীফ, জেলা প্রাণিসম্পদ অফিসার, গাইবান্ধা

স্বাক্ষরিত

০৭

জনাব দেওয়ান মোর্শেদ কামাল, উপ-পরিচালক, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়, গাইবান্ধা

স্বাক্ষরিত

০৮

জনাব মোঃ মোশারফ হোসেন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা

স্বাক্ষরিত

০৯

জনাব জি, এইচ, এম ওয়াহেদুল হক, জেনারেল ম্যানেজার, গাইবান্ধা পলস্নী  বিদ্যুৎ সমিতি, তুলসীঘাট, গাইবান্ধা

স্বাক্ষরিত

১০

জনাব এ,এইচ, এম হুমাযুন কবির, উপজেলা একাডেমিক সুপারভাইজার, পলাশবাড়ী, গাইবান্ধা

স্বাক্ষরিত

১১

জনাব মোঃ মিলন হোসেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার, সাঘাটা, গাইবান্ধা

স্বাক্ষরিত

১২

জনাব মোঃ নূরে আলম সিদ্দীকি, উপজেলা একাডেমিক সুপারভাইজার, ফুলছড়ি, গাইবান্ধা

স্বাক্ষরিত

১৩

জনাব মোঃ আলমগীর হুসেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

স্বাক্ষরিত

১৪

জনাব মোঃ বেলাল হোসেন, ০উপজেলা একাডেমিক সুপারভাইজার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

১৫

জনাব মোঃ আফসার আলী, উপ-সহকারী প্রকৌশলী, বরেন্দ্র বহুমুখী  উন্নয়ন কর্তৃপক্ষ, গাইবান্ধা জোন, গাইবান্ধা

স্বাক্ষরিত

১৬

জনাব এস,এম মিজানুর রহমান, সহকারী প্রকৌশলী, বরেন্দ্র বহুমুখী  উন্নয়ন কর্তৃপক্ষ, গাইবান্ধা জোন, গাইবান্ধা

স্বাক্ষরিত

১৭

জনাব মোঃ সজান আশরাফ, উপ-সহকারী প্রকৌশলী, বরেন্দ্র বহুমুখী  উন্নয়ন কর্তৃপক্ষ, গাইবান্ধা জোন, গাইবান্ধা

স্বাক্ষরিত

১৮

জনাব মোঃ ময়নুল হক, উপজেলা আনসার ও ভিডিপি জেলা কমান্ডারের প্রতিনিধি, গাইবান্ধা

স্বাক্ষরিত

১৯

জনাব আবু তারেক মোঃ রওনাক আখতার, উপজেলা শিক্ষা অফিসার, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

২০

জনাব মোঃ আয়ুব আলী, উপজেলা আনসার ও ভিডিপি অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

স্বাক্ষরিত

২১

জনাব মোঃ কামরম্নল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা

স্বাক্ষরিত

২২

জনাব মোঃ আব্দুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

স্বাক্ষরিত

২৩

জনাব মোঃ আহসান হাবীর, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সাঘাটা, গাইবান্ধা

স্বাক্ষরিত

২৪

জনাব মোঃ সামিউল হাসান, ইন্সট্রাক্টার (কম্পিউটার সায়েন্স), প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্টটিটিউট (পিটিআই), গাইবান্ধা

স্বাক্ষরিত

২৫

জনাব ডাঃ মোঃ সাহাবুদ্দিন, উপজেলা প্রাণিসম্পদ অফিসার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

২৬

জনাব মোঃ আমিনুল ইসলাম মন্ডল, জেলা শিক্ষা অফিসার, গাইবান্ধা

স্বাক্ষরিত

২৭

বেগম জিয়াসমিন আরা হক, জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত), গাইবান্ধা

স্বাক্ষরিত

২৮

জনাব মোঃ আরিফ হোসেন, সহকারী কমিশনার (ভূমি), পলাশবাড়ী, গাইবান্ধা

স্বাক্ষরিত

২৯

বেগম রহিমা খাতুন, উপজেলা নির্বাহী অফিসার, সাদুল্লাপুর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৩০

জনাব মুহাম্মদ আবদুল হালিম টলষ্টয়, উপজেলা নির্বাহী অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা

স্বাক্ষরিত

৩১

জনাব উজ্জবল কুমার ঘোষ, উপজেলা নির্বাহী অফিসার, সাঘাটা গাইবান্ধা

স্বাক্ষরিত

৩২

জনাব মুহাম্মদ তোফাজ্জল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

স্বাক্ষরিত

৩৩

বেগম আলিয়া ফেরদৌস জাহান, উপজেলা নির্বাহী অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৩৪

জনাব এ,বি,এম নকিবুল হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৩৫

জনাব ডাঃ এ এস এম সাদেকুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ অফিসার, সাদুলস্নাপুর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৩৬

জনাব সৈয়দ মনিরম্নল হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সাদুলস্নাপুর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৩৭

জনাব এ,কে,এম মামুনুর রশিদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

৩৮

জনাব এ কে এম সামছুল আলম, সুপার /ডিএও, গাইবান্ধা

স্বাক্ষরিত

৩৯

জনাব এ,কে,এম ওবায়দুলস্নাহ, সহকারী প্রকৌশলী, বরেন্দ্র বহুমুখী  উন্নয়ন কর্তৃপক্ষ, গোবিন্দগঞ্জ জোন, গাইবান্ধা

স্বাক্ষরিত

৪০

জনাব মু. মাহমুদ হোসেন মন্ডল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

৪১

জনাব মোঃ সাজু মিয়া, ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

৪২

জনাব মোঃ ইউসুফ ভুঞা, উপজেলা যুব উন্নয়ন অফিসার, সাদুল্লাপুর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৪৩

জনাব জাফর আহমেদ লস্কর, উপজেলা যুব উন্নয়ন অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৪৪

জনাব মোঃ হাসান আলী, প্রশিক্ষক (কম্পিউটার), যুব উন্নয়ন অধিদপ্তর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৪৫

জনাব মোঃ আনোয়ার হোসেন, প্রধান শিক্ষক, উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়, সাঘাটা, গাইবান্ধা

স্বাক্ষরিত

৪৬

জনাব মোঃ আব্দুলস্নাহিশ শাফী, উপজেলা শিক্ষা অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

স্বাক্ষরিত

৪৭

জনাব মোঃ আবদুল জোববার, উপজেলা শিক্ষা অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৪৮

জনাব মীর মোঃ শামছুল আলম, উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত)

স্বাক্ষরিত

৪৯

জনাব মোঃ আজিজুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার, সাঘাটা, গাইবান্ধা

স্বাক্ষরিত

৫০

জনাব ডাঃ মোঃ আবুল কালাম শামসুদ্দিন, উপজেলা প্রাণিসম্পদ অফিসার, ফুলছড়ি, গাইবান্ধা

স্বাক্ষরিত

৫১

জনাব ডাঃ মোঃ শহিদুল ইসলাম আকন্দ, উপজেলা প্রাণিসম্পদ অফিসার, পলাশবাড়ী, গাইবান্ধা

স্বাক্ষরিত

৫২

জনাব মোঃ আনিছুর রহমান, ইউসিও, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

৫৩

জনাব মোঃ নাজমুজ্জামান সরকার, পরিদর্শক, জেলা সমবায় অফিস, গাইবান্ধা

স্বাক্ষরিত

৫৪

জনাব চিত্তরঞ্জন রায়, নির্বাহী প্রকৌশলী, বি এ ডি সি, গাইবান্ধা

স্বাক্ষরিত

৫৫

জনাব মোঃ মাহবুব-উল-আলম,নির্বাহী প্রকৌশলী,স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), গাইবান্ধা এর পক্ষে।

স্বাক্ষরিত

৫৬

জনাব গোলাম মোস্তফা মোঃ জোবাইদুর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার, সাদুল্লাপুর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৫৭

বেগম শাহনাজ আক্তার, জেলা মহিলা বিষয়ক অফিসার, গাইবান্ধা

স্বাক্ষরিত

৫৮

জনাব মোঃ গোলাম আজম, উপজেলা সমাজসেবা অফিসার, গাইবান্ধা সদর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৫৯

জনাব মোঃ নাছির উদ্দিন শাহ, প্রবেশন অফিসার, উপ-পরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, গাইবান্ধা এর পক্ষে।

স্বাক্ষরিত

৬০

জনাব মোঃ আরিফুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার

স্বাক্ষরিত

৬১

জনাব মোঃ মেহেদি আখতার, সহকারী পরিচালক, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, গাইবান্ধা

স্বাক্ষরিত

৬২

জনাব মোঃ শওকত ওসমান, জেলা প্রশিক্ষণ অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গাইবান্ধা

স্বাক্ষরিত

৬৩

জনাব ফজলে রাববী মোঃ সাজ্জাদুর রহমান, উপজেলা পলস্নী উন্নয়ন অফিসার, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

স্বাক্ষরিত

৬৪

জনাব মোঃ আবুল কালাম আজাদ, প্রধান শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, গাইবান্ধা

স্বাক্ষরিত

৬৫

জনাব মোঃ রকিবুল হাসান, সহকারী কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয়, গাইবান্ধা

স্বাক্ষরিত

৬৬

জনাব মোঃ তৌফিকুর রহমান, সহকারী প্রোগ্রামার, জেলা প্রশাসকের কার্যালয়, গাইবান্ধা

স্বাক্ষরিত

--------------------------------------------------------------------০-----------------------------------------------------------------------

 

ছবি


সংযুক্তি

21e7b8d33315aab587eb9d5321d958bc.doc 21e7b8d33315aab587eb9d5321d958bc.doc


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter